চীন সীমান্তের কাছে ক্ষেপণাস্ত্র ঘাঁটি করছে উ. কোরিয়া

০৭ ডিসেম্বর, ২০১৮ ১৬:৫৬:৫৬

ছবি: ইন্টারনেট

চীন সীমান্তের কাছে উত্তর কোরিয়া একটি ক্ষেপণাস্ত্র ঘাঁটি তৈরি করছে বলে আমেরিকার গবেষণা প্রতিষ্ঠান ক্যালিফোর্নিয়াভিত্তিক মিডলবারি ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল স্টাডিজ জানিয়েছে। সম্ভবত এ ঘাঁটিতে আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র মোতায়েন করা হবে বলে। মিডলবারি ইনস্টিটিউট বলছে, উত্তর কোরিয়ার এসব ক্ষেপণাস্ত্র আমেরিকা পর্যন্ত পৌঁছাতে পারবে।

মিডলবারি ইনস্টিটিউট বলছে, স্যাটেলাইট ইমেজের মাধ্যমে উত্তর কোরিয়ার ইয়ংজিয়ো-ডং ঘাঁটিতে ক্ষেপণাস্ত্র মোতায়েন সংক্রান্ত তৎপরতা লক্ষ্য করা গেছে। সংস্থাটির এক রিপোর্টে বলা হয়েছে- চীন সীমান্তে কাছে পাহাড়ি এলাকায় উত্তর কোরিয়া ওই স্থাপনা তৈরি করছে এবং এর কৌশলগত অবস্থানের কারণে দীর্ঘদিন ধরে সেটা আমেরিকা ও দক্ষিণ কোরিয়ার জন্য উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে।

মিডলবারি ইনস্টিটিউট আরো বলছে, সাটেলাইট ইমেজের মাধ্যমে দেখা যাচ্ছে যে, ওই ঘাঁটি সক্রিয় রয়েছে এবং গত বছর উত্তর কোরিয়া ঘাঁটির কাছে আরো একটি স্থাপনা তৈরি করেছে যাকে অন্য একটি ক্ষেপণাস্ত্র ঘাঁটি বলে মনে করা হচ্ছে। মিডলবারি ইনস্টিটিউটের গবেষক জেফরি লুইস ও ডেভিড শ্যামারলার বলেন, ভৌগোলিক অবস্থানের কারণে ইয়ংজিয়ো-ডং এবং পাশের ঘাঁটিটি আমেরিকায় ক্ষেপণাস্ত্র হামলা চালানোর ক্ষেত্রে শক্তিশালী ঘাঁটি হয়ে উঠবে।

বিডি২৪লাইভ/এমআর

বিডি টুয়েন্টিফোর লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: