প্রচ্ছদ / রাজনীতি / বিস্তারিত

মো: হৃদয় আলম

ডেস্ক এডিটর

একাদশ জাতীয় সংসদ নির্বাচন

খালেদার তিনটি মনোনয়নই বাতিল, যা বললেন আইনজীবীরা

০৮ ডিসেম্বর, ২০১৮ ১৯:৩১:০০

ছবি : ইন্টারনেট থেকে

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার ফেনী-১, বগুড়া-৬ ও বগুড়া- ৭ আসনের মনোনয়নপত্র বাতিল করে দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। আজ শনিবার (৮ ডিসেম্বর) সন্ধ্যায় নির্বাচন কমিশন এ সিদ্ধান্ত নেন।

আজ বিকেলে নির্বাচন কমিশন ভবনে খালেদা জিয়ার পক্ষে শুনানি করেছেন আইনজীবী এ জে মোহাম্মদ আলী, জয়নুল আবেদীন এবং মাহবুব উদ্দিন খোকনসহ আরও কয়েকজন আইনজীবী।

এদিন আপিলের পরিপ্রেক্ষিতে নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার খালেদা জিয়ার মনোনয়নপত্রের বৈধতার প্রশ্নে আপিল গৃহীত করেন। তবে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা নির্বাচন কমিশনের সংখ্যা গরিষ্ঠ মতের ভিত্তিতে আপিলের বিরুদ্ধে রায় দেন।

প্রধান নির্বাচন কমিশনারসহ চার জন কমিশনার খালেদার মনোনয়ন বাতিলের পক্ষে ছিল। বিপক্ষে ছিলেন একমাত্র কমিশনার মাহবুব তালুকদার।

এ সময় খালেদা জিয়ার আইনজীবী মাহবুব উদ্দীন খোকন বলেন, মাহবুব তালুকদারের অবস্থান যৌক্তিক। বাকিদের অবস্থান আইন সংগত নয়। তার এই রায়ের বিরুদ্ধে উচ্চ আদালতে যাবেন বলেও মন্তব্য করেন তিনি।

আইনজীবীরা বলেন, ‘আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচনে খালেদা জিয়া তিনটি আসন থেকে মনোনয়নপত্র দাখিল করেছেন। রিটার্নিং কর্মকর্তা ১২/১ (ঘ) অনুসারে মনোনয়নপত্র বাতিল করেছে। এই ধারা নির্বাচনী অপরাধের সঙ্গে সম্পর্কিত। আমরা উচ্চ আদালতে আপিল করবো।’

এর আগে গত ২ ডিসেম্বর মনোনয়ন পত্র যাচাই-বাছাইয়ের সময়ে তিন আসনেই বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার মনোনয়নপত্র বাতিল করা হয়েছিল।

আসন গুলো হল, ফেনী-১, বগুড়া-৬ (সদর) ও বগুড়া-৭। রোববার দুপুরে বগুড়া জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে মনোনয়নপত্র যাচাই-বাছাইকালে তার মনোনয়ন বাতিল করা হয়।

বগুড়ার রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক ফয়েজ আহাম্মদ এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, দুর্নীতির দুই মামলায় বিএনপি চেয়ারপারসনের সাজা হওয়ায় তার মনোনয়নপত্র বাতিল করা হয়েছে।

তার আগে সকালে একই কারণে ফেনী-১ আসনে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মনোনয়নপত্র বাতিল করেন জেলা রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক মো. ওয়াহিদ-উজ জামান।

এরপর গত বুধবার (৫ ডিসেম্বর) একাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থিতা ফিরে পেতে নির্বাচন কমিশনে আপিল করেছেন বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া। তাঁর পক্ষে তিন আইনজীবী তিন সংসদীয় আসনের জন্য এই আপিল করেন। তবে আজ শনিবার (৮ ডিসেম্বর) চূড়ান্তভাবে খালেদার তিনটি মনোনয়ন পত্র বাতিল করে দেন নির্বাচন কমিশন

বিডি২৪লাইভ/এইচকে

বিডি টুয়েন্টিফোর লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: