প্রচ্ছদ / ক্যাম্পাস / বিস্তারিত

ইবি শিক্ষক সমিতির নির্বাচন 

আওয়ামীপন্থী প্যানেলের নিরঙ্কুশ জয়

১২ ডিসেম্বর ২০১৮ , ০৮:৫১:২১

ছবি: প্রতিনিধি

ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) শিক্ষক সমিতির কার্যনির্বাহী পরিষদ নির্বাচন ২০১৯ সম্পন্ন হয়েছে। নির্বাচনে বঙ্গবন্ধুর আদর্শ, মহান মুক্তিযুদ্ধ ও বাঙালি জাতীয়তাবাদে বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সংগঠন ‘শাপলা ফোরাম’ (আওয়ামীপন্থী) প্যানেল নিরঙ্কুশ জয়লাভ করেছে। 

এতে সভাপতি হিসেবে পরিসংখ্যান অধ্যাপক ড. কামাল উদ্দিন এবং সাধারণ সম্পাদক হিসেবে অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. আলমগীর হোসেন ভুঁইয়া নির্বাচিত হয়েছেন।

বুধবার (১৩ ডিসেম্বর) বিশ্ববিদ্যালয়ের অনুষদ ভবনে সকাল সাড়ে ৯টা থেকে শুরু হয় এ নির্বাচন। নির্বাচন শেষে দুপুর দেড়টার পর চলে ভোট গণনা। এরপর সন্ধ্যা সাড়ে ৬টায় আনুষ্ঠানিকভাবে ফলাফল ঘোষণা করেন প্রধান নির্বাচন কমিশনার দাওয়াহ্ অ্যান্ড ইসলামিক স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. মুহাম্মদ সোলায়মান। 

এসময় উপস্থিত ছিলেন উপ-নির্বাচন কমিশনার ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক্স বিভাগের সহযোগী অধ্যাপক আব্দুর রাজ্জাক ও আইন বিভাগের সহকারী অধ্যাপক সাজ্জাদুর রহমান টিটু।

নির্বাচন কমিশন সূত্রে জানা যায়, এবারের নির্বাচনে দুইটি বঙ্গবন্ধুর আদর্শ, মহান মুক্তিযুদ্ধ ও বাঙালি জাতীয়তাবাদে বিশ^াসী প্রগতিশীল শিক্ষক সংগঠন ‘শাপলা ফোরাম’ এবং বাঙালী জাতীয়তাবাদ ও ইসলামী মূল্যবোধে বিশ্বাসী ‘জিয়া পরিষদ’ এই নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করে।

এর মধ্যে ‘শাপলা ফোরাম’ প্যানেল থেকে সহ-সভাপতি পদে অধ্যাপক ড. আক্তারুল ইসলাম, যুগ্ম সাধারণ সম্পাদক পদে অধ্যাপক ড. জাহাঙ্গীর হোসেন এবং কোষাধ্যক্ষ পদে অধ্যাপক ড. মামুনুর রহমান প্রতিদ্বন্দ্বিতা করেন। 

অপরদিকে ‘জিয়া পরিষদ’ (বিএনপি ও জামায়াতপন্থী) প্যানেল থেকে সভাপতি পদে আরবি ভাষা ও সাহিত্য বিভাগের অধ্যাপক ড. তোজাম্মেল হোসেন এবং সাধারণ সম্পাদক পদে দাওয়াহ্ অ্যান্ড ইসলামিক স্টাডিস বিভাগের অধ্যাপক ড. অলী উল্ল্যাহ, সহ সভাপতি পদে অধ্যপক ড. আবু সিনা, যুগ্ম সাধারণ সম্পাদক পদে অধ্যাপক ড. মিজানুর রহমান এবং কোষাধ্যক্ষ পদে অধ্যাপক ড. ওবায়দুল ইসলাম নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেন। 

এছাড়া উভয় প্যানেল থেকে ১০টি সদস্য পদেরও নির্বাচন অনুষ্ঠিত হয়।

নির্বাচনে ফলাফলে মোট ১৫টি পদের সবকটিতেই জয়ী হয়েছে ‘শাপলা ফোরাম’ প্যানেল। এর মধ্যে অধ্যাপক ড. কামাল উদ্দিন ১৭৬ ভোট পেয়ে সভাপতি এবং অধ্যাপক ড. আলমগীর হোসেন ভূঁইয়া ২১৮ ভোট পেয়ে সাধারণ সম্পাদক হিসেবে নির্বাচিত হয়েছেন। 

নির্বাচিত অন্যান্যরা হলেন, সহ-সভাপতি অধ্যাপক ড. এ এইচ এম আক্তারুল ইসলাম (২০০ ভোট), যুগ্ম সাধারণ সম্পাদক অধ্যাপক ড. জাহাঙ্গীর হোসেন (১৯৭ ভোট), কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মামুনুর রহমান (২০৫ ভোট), সদস্য অধ্যাপক ড. জাকারিয়া রহমান (১৯০ ভোট), অধ্যাপক ড. আনোয়ার হোসেন (১৮৬ ভোট), অধ্যাপক ড. মাহবুবর রহমান (১৮৭ ভোট), অধ্যাপক ড. তপন কুমার জোদ্দার (১৭৫ ভোট), অধ্যাপক ড. রেজওয়ানুল ইসলাম (১৮৫ ভোট), অধ্যাপক ড. মেহের আলী (১৯৭ ভোট), অধ্যাপক ড. মাহবুবুল আরফিন (২০৪ ভোট), অধ্যাপক ড. শাহাদৎ হোসেন আজাদ (১৯০ ভোট), অধ্যাপক ড. মিজানুর রহমান  (১৮০ ভোট) জয়শ্রী সেন (১৯১ ভোট)।

এ দিকে নির্বাচনের ফলাফল ঘোষাণার পর ক্যাম্পাসে আনন্দ মিছিল করেছে বিশ^বিদ্যালয়ের আওয়ামীপন্থী শিক্ষকরা। সন্ধ্যায় অনুষদ ভবনের নিচতলার করিডরে আনুষ্ঠানিকভাবে ফল ঘোষণার পর এ মিছিল করে তারা।   

বিডি২৪লাইভ/এজে

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: