প্রচ্ছদ / সারাবিশ্ব / বিস্তারিত

রাশিয়ার বিরুদ্ধে অর্থনৈতিক নিষেধাজ্ঞা নবায়ন করল ইউরোপীয় ইউনিয়ন

১৪ ডিসেম্বর ২০১৮ , ০৯:২৩:৫০

ছবি: ইন্টারনেট

ইউরোপীয় ইউনিয়ন বা ইইউ’ভুক্ত দেশগুলো রাশিয়ার বিরুদ্ধে আরোপিত নিষেধাজ্ঞা আরো ছয় মাসের জন্য নবাবয়ন করার সিদ্ধান্ত নিয়েছে। এসব দেশের পররাষ্ট্রমন্ত্রীরা ব্রাসেলসে এক বৈঠকে এই সিদ্ধান্ত নিয়েছেন। তারা বলেছেন, ইউক্রেন সংকট সমাধান সংক্রান্ত মিনস্ক চুক্তি বাস্তবায়ন না করায় রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা নবায়ন করা হলো। এ খবর দিয়েছে পার্সটুডে।

ইউরোপীয় ইউনিয়নের প্রেসিডেন্ট ডোনাল্ড টাস্ক বলেছেন, ওই ইউনিয়নের দেশগুলো রাশিয়ার বিরুদ্ধে আরোপিত অর্থনৈতিক নিষেধাজ্ঞা সর্বসম্মতভাবে নবায়ন করার সিদ্ধান্ত নিয়েছে। ইউরোপের পক্ষ থেকে এ নিষেধাজ্ঞা প্রত্যাহারের জন্য রাশিয়াকে মিনস্ক চুক্তি বাস্তবায়নের শর্ত বেধে দিয়েছিল।

২০১৫ সালের ফেব্রুয়ারি মাসে বেলারুশের রাজধানী মিনস্কে রাশিয়া, জার্মানি ও ফ্রান্সের নেতাদের মধ্যে আলোচনার পর যুদ্ধবিরতি চুক্তি হয়। ওই চুক্তিতে বলা হয়েছে- ইউক্রেনের পূর্বাঞ্চলে সংঘর্ষরত দেশটির সেনাবাহিনী ও রুশপন্থি অস্ত্রধারীরা নিজ নিজ  অবস্থান থেকে ভারী অস্ত্র সরিয়ে নেবে এবং পরিপূর্ণভাবে যুদ্ধবিরত পালন করবে।

কিন্তু ইউক্রেনের সমর্থক ইইউ দাবি করছে, রাশিয়া ওই চুক্তি বাস্তবায়ন করেনি। ইউক্রেনের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপের অভিযোগে ২০১৪ সালের জুলাই মাসে রাশিয়ার বিরুদ্ধে ইউরোপীয় ইউনিয়ন নিষেধাজ্ঞা আরোপ করেছিল। তারপর থেকে এ নিষেধাজ্ঞা নবায়ন করে আসছে ইইউ।

বিডি২৪লাইভ/এমআর

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: