হাবিবুর রহমান

কুমিল্লা প্রতিনিধি

বিএনপির প্রার্থী আমরণ অনশনের হুমকি

১৪ ডিসেম্বর, ২০১৮ ২০:৩১:২৮

ছবি: প্রতিনিধি

বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ও কুমিল্লা-১০ আসনে দলের মনোনীত প্রার্থী মনিরুল হক চৌধুরী কুমিল্লা কেন্দ্রীয় কারাগারে বন্দী থাকা অবস্থায় আমরণ অনশনের হুমকি দিয়েছেন।

রাজনৈতিক কারণে মামলায় জড়িয়ে তাকে হয়রানিসহ নির্বাচনী কার্যক্রম থেকে সরিয়ে রাখার অভিযোগ এনে অবাধ-সুষ্ঠু নির্বাচনের স্বার্থে সময়-সুযোগ ও আইনানুগ অধিকার নিশ্চিত করার দাবি জানিয়ে জেলা রিটার্নিং অফিসার ও জেলা প্রশাসকের নিকট দাখিলকৃত চিঠিতে তিনি এ হুমকি দেন।

শুক্রবার দুপুরে চিঠি প্রাপ্তির বিষয়টি নিশ্চিত করেন জেলা রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক মো. আবুল ফজল মীর। চিঠিতে মনিরুল হক চৌধুরী উল্লেখ করেন, জেলার চৌদ্দগ্রামে ২০১৫ সালের ৩ ফেব্রুয়ারি দুর্বৃত্তদের হামলায় বাসের ৮ যাত্রী নিহতের ঘটনায় দায়ের করা পৃথক ২টি মামলায় তার (মনিরুল হক চৌধুরী) নাম ছিল না।

ওই ঘটনার ২ বছর পর হয়রানির উদ্দেশ্যে রাজনৈতিক প্রতিপক্ষের চাপে সম্পূরক চার্জশিটে ওই ২টি মামলায় তাকে আসামি করা হয়। এছাড়া একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার আগে ও পরে জেলার সদর দক্ষিণ মডেল থানার আরও ২টি মামলায় তাকে গ্রেফতার দেখানো হয়। এ ২টি মামলার এজাহারেও তার নাম নেই।

এদিকে পেট্রল বোমা হামলায় বাসের ৮ যাত্রী নিহতের মামলায় তিনি হাইকোর্ট থেকে অন্তবর্তীকালীন জামিনে ছিলেন এবং পরবর্তীতে কুমিল্লা জেলা জজ আদালতে ৭টি তারিখে হাজির ছিলেন। কিন্তু গত ২৪ অক্টোবর কুমিল্লা জেলা জজ আদালত তার জামিন বাতিল করে কারাগারে প্রেরণ করেন।

ওই দুটি মামলায় গত ৪ নভেম্বর হাইকোর্ট থেকে তার জামিন আদেশ হয়। এরপর জেলার সদর দক্ষিণ মডেল থানা পুলিশের সন্ত্রাসবিরোধী ও বিশেষ ক্ষমতা আইনের পৃথক দুটি মামলায় গ্রেফতার দেখানোর কারণে তিনি জেলহাজতে আছেন। জেলহাজতে থাকা অবস্থায় তিনি দলের মনোনয়ন লাভ করেন এবং যথাযথ প্রক্রিয়ায় মনোনয়নপত্র দাখিল করেন।

মনিরুল হক চৌধুরীর পক্ষের আইনজীবী অ্যাডভোকেট আবদুল মোতালেব মজুমদার জানান, সদর দক্ষিণ থানার দুটি মামলার এজাহারে তার নাম না থাকলেও তিনি এসব মামলায় জামিন পাচ্ছেন না এবং তার পরিবারের সদস্যসহ দলের নেতাকর্মীদের সঙ্গে সাক্ষাৎ ও নির্বাচনী কার্যক্রম পরিচালনা করতে পারছেন না। তাই তিনি অবাধ-সুষ্ঠু নির্বাচনের স্বার্থে সময়-সুযোগ ও আইনানুগ অধিকার নিশ্চিত করার দাবি জানিয়ে বৃহস্পতিবার জেলা রিটার্নিং কর্মকর্তার নিকট চিঠি দিয়েছেন। অন্যথায় তিনি আমরণ অনশনে যাবেন।

এ বিষয়ে কারাগারের জেলার নাশির আহমেদ জানান, কারাবন্দী সাবেক এমপি মনিরুল হক চৌধুরীর ওই চিঠিটি বিধি মোতাবেক বৃহস্পতিবার জেলা রিটার্নিং কর্মকর্তার নিকট প্রেরণ করা হয়েছে।
চিঠি প্রাপ্তির বিষয়টি নিশ্চিত করে জেলা রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক মো. আবুল ফজল মীর, এ বিষয়ে জেল কোড অনুযায়ী কারা কর্তৃপক্ষ ব্যবস্থা নেবে।

বিডি২৪লাইভ/এজে

বিডি টুয়েন্টিফোর লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: