সিরিয়ায় সামরিক অভিযান থেকে বিরত থাকুন

প্রকাশিত: ১৬ ডিসেম্বর ২০১৮, ১০:২৬ এএম

সিরিয়ায় একক কোনো সামরিক পদক্ষেপ নেয়া থেকে তুরস্ককে বিরত থাকার আহ্বান জানিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। 

ইইউ’র পররাষ্ট্র নীতি বিষয়ক প্রধান কর্মকর্তা ফেডেরিকা মোগেরিনি এই আহ্বান জানিয়ে বলেছেন, সিরিয়ায় নতুন করে অভিযান শুরু করার যে ঘোষণা আঙ্কারা দিয়েছে তা ব্রাসেলসে উদ্বেগ তৈরি করেছে। খবর পার্সটুডে।

এ ধরনের একতরফা অভিযান সিরিয়ার পরিস্থিতিকে অস্থিতিশীল করে তুলতে পারে বলে তিনি আশঙ্কা প্রকাশ করেন। মোগেরিনি শনিবার (১৫ ডিসেম্বর) এক বিবৃতিতে বলেন, ‘সিরিয়ার উত্তর-পূর্বাঞ্চলে তুরস্কের সম্ভাব্য সামরিক অভিযানের খবর উদ্বেগজনক।’ এ ধরনের অভিযানে সিরিয়ায় মোতায়েন পশ্চিমা সন্ত্রাস বিরোধী জোটের কর্মকাণ্ডে নেতিবাচক প্রভাব পড়বে বলেও তিনি মন্তব্য করেন।

মোগেরিনি বলেন, সিরিয়ায় উগ্র জঙ্গি গোষ্ঠী দায়েশের নেতৃত্বাধীন সন্ত্রাসবাদের অবসান ঘটানোর জন্য পাশ্চাত্য যে চেষ্টা চালাচ্ছে তুরস্কের উচিত তাতে সহযোগিতা করা।

সম্প্রতি তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান ঘোষণা করেন, তার দেশ সিরিয়ার উত্তরাঞ্চলে তৎপর কুর্দি বিদ্রোহী গোষ্ঠী ওয়াইপিজি’র বিরুদ্ধে অচিরেই সামরিক অভিযান শুরু করবে। ওয়াইপিজি’র প্রতি আমেরিকা সহ পশ্চিমা দেশগুলোর সমর্থন রয়েছে। মার্কিন সরকার এরদোগানের ওই ঘোষণার নিন্দা জানানোর পর ইউরোপের পক্ষ থেকে সম্ভাব্য ওই অভিযান না চালানোর জন্য আহ্বান জানানো হলো। 

বিডি২৪লাইভ/টিএএফ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: