এক লাফে পাঁচে মুস্তাফিজ!

প্রকাশিত: ১৬ ডিসেম্বর ২০১৮, ০৭:৪৯ পিএম

প্রথমবারের মত ওয়ানডে র‌্যাংকিংয়ের সেরা পাঁচে চলে আসলেন বাংলাদেশের কোনো বোলার। তিনি হলেন মুস্তাফিজুর রহমান।

সদ্য সমাপ্ত ওয়ানডে সিরিজে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন ম্যাচে ৫ উইকেট নিয়েছিলেন মোস্তাফিজুর রহমান। এই পাঁচ উইকেটই টাইগার পেসারকে তুলে দিয়েছে অনন্য উচ্চতায়। 

ক্যারিবীয়দের বিপক্ষে তিন ওয়ানডের সিরিজ ২-১এ জিতে নেয় বাংলাদেশ। পাঁচ উইকেট নেয়া মোস্তাফিজের রেটিং পয়েন্ট দাঁড়িয়েছে ৬৯৫। ৮৪১ পয়েন্টে ওয়ানডেতে সবার শীর্ষে ভারতের জসপ্রীত বুমরাহ। এর পরের তিনজন হলেন যথাক্রমে আফগানিস্তানের রশিদ খান, ভারতের কুলদীপ যাদব ও দক্ষিণ আফ্রিকার ক্যাগিসো রাবাদা।

ক্যারিবীয়দের বিপক্ষে সিরিজের সেরা বোলার ছিলেন মেহেদী হাসান মিরাজ। ১৬.৩৩ গড়ে ৬ উইকেট নেন এ অফস্পিন-অলরাউন্ডার। দারুণ উন্নতি হয়েছে তারও। ১৯ ধাপ লাফ দিয়ে র‍্যাঙ্কিংয়ের ২৮ নম্বর অবস্থানে আছেন মিরাজ, যা তার ক্যারিয়ার সেরা। অলরাউন্ডার হিসেবে ৩৮ নম্বরে আছেন মিরাজ।

ওয়ানডেতে বোলারদের র‌্যাঙ্কিংয়ে সাকিব শীর্ষে উঠেছিলেন ২০০৯ সালের নভেম্বরে। সেটাই এখন পর্যন্ত বাংলাদেশের সেরা।

উইন্ডিজ সিরিজে ছয় উইকেট নিয়েছেন মাশরাফিও। যাতে ভর করে র‍্যাঙ্কিংয়ের ২৩তম অবস্থানে এখন বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক। চার ধাপ এগিয়ে ২৬ নম্বরে আছেন সাকিব আল হাসান।

সাকিবের জন্য সুখবরের এখানেই শেষ নয়। ওয়ানডেতে সেরা অলরাউন্ডারের সিংহাসন ফিরে পেতে মাত্র দুই পয়েন্ট দূরে আছেন টেস্টের সেরা অলরাউন্ডার। শীর্ষে থাকা অলরাউন্ডার আফগানিস্তানের রশিদ খানের পয়েন্ট ৩৫৩। আর সাকিবের পয়েন্ট ৩৫২।

বাংলাদেশের ব্যাটসম্যানদের জন্যও আছে সুসংবাদ। র‍্যাঙ্কিংয়ের ১৫তম অবস্থানে আছেন তামিম ইকবাল, আর উইকেটরক্ষক-ব্যাটসম্যান মুশফিকুর রহিম ১৬তম স্থানে। ১০ ধাপ উন্নতি হয়ে ৪২ নম্বর অবস্থানে আছেন সৌম্য সরকার। চার ধাপ উপরে উঠে লিটন দাসের র‍্যাঙ্কিং ৯৮।

বিডি২৪লাইভ/এআইআর

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: