সম্পাদনা: মো: হৃদয় আলম

ডেস্ক এডিটর

গুগলে ভিখারি ইমরান খান

১৮ ডিসেম্বর, ২০১৮ ০০:৪১:০০

ছবি : ইন্টারনেট থেকে

একটা বিষয়কে ঘিরে সম্প্রতি বেশ আলোচনা হচ্ছে পাকিস্তানে। আর তা হলো উর্দুতে ‘ভিখারি’ লিখে গুগলে সার্চ করলেই চলে আসে পাকিস্তানের প্রধানমন্ত্রীর ছবি। কেন এমনটা হচ্ছে তাই এখন আলোচনার কেন্দ্রবিন্দু।

এরই মধ্যে এ নিয়ে পাঞ্জাব অ্যাসেম্বলিতে একটি প্রস্তাব পাস হয়েছে। প্রস্তাবে বলা হয়েছে, গুগল সিইও-র কাছে জানতে চাওয়া হবে, কেন ‘ভিখারি’ লিখে সার্চ দিলে গুগলে পাকিস্তানের প্রধানমন্ত্রীর ছবি ভেসে ওঠে?

এ সময় উল্লেখ করা হয় গত কয়েকদিন আগের ঘটনাও। যখন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের খবর প্রচারের সময় ইংরেজিতে ‘ব্রেকিং’ না লিখে ‘বেগিং’ লিখে ফেলে একটি টিভি চ্যানেল। এতে বিশ্বব্যাপী ট্রলের শিকার হন ইমরান খান। হয়তো ওই ঘটনার কারণেই ভিখারি লিখে সার্চ করলে ইমরান খানের ছবি চলে আসছে। তথ্যসূত্র: পাকিস্তান টুডে ও ইন্ডিয়া টাইমস।

বিষয়টি নিয়ে এরই মধ্যে টুইট করেছে অনেকে। তাছাড়া অন্যান্য সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতেও হচ্ছে ব্যাপক সমালোচনা।

প্রসঙ্গত, এর আগে গুগলে ‘ইডিয়ট’ লিখলেই মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ছবি আসায় প্রশ্নের মুখে পড়তে হয়েছিল সুন্দর পিচাইকে। এবার সেই একই প্রশ্ন তুলল পাকিস্তান।

বিডি২৪লাইভ/এইচকে

বিডি টুয়েন্টিফোর লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: