যে কারণে উইকেট পেলে ‘স্যালুট’ দেন কটরেল

প্রকাশিত: ১৮ ডিসেম্বর ২০১৮, ১০:০৮ এএম

সফরকারী ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ঘরের মাঠে পূর্ণাঙ্গ সিরিজের শুরুতে দুই ম্যাচের টেস্ট সিরিজে প্রতিপক্ষকে হোয়াইটওয়াশ করেছে লাল-সবুজের দল। এরপরে ওয়ানডে সিরিজটি ২-১ ব্যবধানে জিতে নেয় বাংলাদেশ।

তবে তিন ম্যাচ টি-টোয়েন্টির সিরিজের প্রথমটিতে জয় পেয়েছে ওয়েস্ট ইন্ডিজ।

সোমবার (১৭ ডিসেম্বর) সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে ম্যাচটি শুরু হয় দুপুর সাড়ে ১২টায়। প্রথম টি-টোয়েন্টিতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথমে ব্যাট করতে নেমে ১৯ ওভারে অলআউট হওয়ার আগে মাত্র ১২৯ রনের সংগ্রহ করে বাংলাদেশ। 

সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথমে ব্যাট করতে নেমে ১৯ ওভারে অলআউট হওয়ার আগে মাত্র ১২৯ রনের সংগ্রহ করে বাংলাদেশ। দলের হয়ে একমাত্র ব্যাটসম্যান হিসেবে হাফসেঞ্চুরি করেন সাকিব আল হাসান। ক্যারিবীয় বোলার শেলডন কোটরেল ৪টি উইকেট দখল করেন। পরে ১৩০ রানের টার্গেটে খেলতে নেমে শেষ ওয়েস্ট ইন্ডিজ সহজ জয় তুলে নেয়।

এমন জয়ে ম্যাচ সেরা হয়েছেন উইন্ডিজ পেসার শেল্ডন কটরেল। ৪ ওভার বল করে ২৮ রান দিয়ে ৪টি উইকেট নিয়েছেন তিনি। তবে একটা জিনিস লক্ষ্য করা যায়। তা হলো- এক একটি উইকেট নিয়েছেন আর দাঁড়িয়ে বুক টান টান করে স্যালুট দিয়েছেন শেল্ডন কটরেল। কেন তার এমন উদযাপন? সবার মনে এই প্রশ্ন উঠেছে।

ম্যাচ শেষে উইন্ডিজ পেসার শেল্ডন কটরেল জানিয়েছেন, ‘জ্যামাইকার ডিফেন্স ফোর্সে আমি একজন সৈনিক। আর উইকেট শিকারের পর স্যালুট জানানোর মাধ্যমে আমি আমার সহ-সৈনিকদের প্রতি সমাদর জানাই। আমি জানি যে আমি আন্তর্জাতিক দায়িত্ব পালন করছি। আর আমি মনে করি এটা (স্যালুট) তাদের প্রতি আমার একাত্বতা প্রকাশের একটি মাধ্যম।’

৪টি উইকেট পাওয়া প্রসঙ্গে কটরেল বলেন, ‘আমি উইকেট নিয়ে খুব খুশি হতে পারিনি। আসলে নির্দিষ্ট দিনে আমরা ভালো ক্রিকেট খেলেছি। আমি আসলে জানি না উইকেটটা স্লো ছিল নাকি ফাস্ট ছিল। বাউন্সি ছিল নাকি অন্য কিছু ছিল। আমরা কেবল নির্দিষ্ট দিনে নিজেদের সেরা খেলাটা খেলেছি। ভালো ক্রিকেট খেলেছি। আমরা ভালো খেলার সিদ্ধান্ত নিয়ে মাঠে নেমেছিলাম। আমরা যা-ই করি না কেন খুব ভালোভাবে করব। শক্তভাবে করব। এটাই।’

উল্লেখ্য, তিন ম্যাচ টি-টোয়েন্টির সিরিজের দ্বিতীয় ও তৃতীয় টি-টুয়েন্টি মিরপুরে যথাক্রমে ২০ ও ২২ ডিসেম্বর অনুষ্ঠিত হবে।

বিডি২৪লাইভ/টিএএফ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: