সাগর চৌধুরী

সৌদি আরব ব্যুরো

রিয়াদে অভিবাসী দিবস পালিত

১৯ ডিসেম্বর, ২০১৮ ০০:০৩:০০

ছবি : সংগৃহীত

সৌদি আরবের রিয়াদে আল ইয়ামামা কোম্পানির তুমামস্হ শ্রমিক ক্যাম্পে আন্তর্জাতিক অভিবাসী দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে দূতাবাসের শ্রম উইং এর উদ্যোগে আল ইয়ামামা কোম্পানিতে কর্মরত কয়েক’শ বাংলাদেশী শ্রমিকদের নিয়ে খেলাধুলা, আলোচনা সভা ও পুরস্কার বিতরণীর আয়োজন করা হয়।

অনুষ্ঠানে রাষ্ট্রদূত গোলাম মসীহ বলেন, সরকার নিরাপদ অভিবাসন নিশ্চিত করার লক্ষে বদ্ধপরিকর। এছাড়া সৌদি আরবে অভিবাসন ব্যয় কমানোর লক্ষে কাজ করছে সরকার। তিনি বলেন, সৌদি আরবে দক্ষ ও প্রশিক্ষিত শ্রমিক প্রেরণের জন্য বাংলাদেশে বিভিন্ন প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে।

এ ছাড়া সৌদি আরবে বসবাসরত শ্রমিকদের খুব শীঘ্রই বিভিন্ন প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে দক্ষতা বৃদ্ধি করা হবে। তিনি অভিবাসী বাংলাদেশীদের জীবন বীমার মাধ্যমে বীমা সুবিধা ও পেনশন স্কিম চালু করার লক্ষে দূতাবাস কাজ করছে বলে জানান।

রাষ্ট্রদূত বলেন, সৌদি আরবে বাংলাদেশের একটি বাংলাদেশী ব্যাংক যেন কার্যক্রম শুরু করতে পারে সে লক্ষে ও দূতাবাস প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে।

রাষ্ট্রদূত গোলাম মসীহ অভিবাসীদের জন্য নেয়া দূতাবাসের বিভিন্ন পদক্ষেপের কথা তুলে ধরে বলেন, দূতাবাস অভিবাসীদের সকল সেবা দ্রুত ও সহজে প্রদান করার জন্য কাজ করে যাচ্ছে।

তিনি বলেন, সৌদি আরবের বিভিন্ন প্রান্তে অভিবাসীদের সেবা দেয়ার লক্ষে প্রবাসী সেবা কেন্দ্র চালু করা হয়েছে। অচিরেই সৌদি আরবের সকল শহরে প্রবাসী সেবা কেন্দ্র স্থাপন করা হবে বলে রাষ্ট্রদূত জানান। সেই সাথে সৌদি আরবের বিভিন্ন প্রান্তে অভিবাসী বাংলাদেশীদের সেবা প্রদানের লক্ষে নিয়মিত কনস্যুলার টিম ও প্রেরণ করা হচ্ছে।

আলোচনা অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন দূতাবাসের শ্রম উইং এর প্রথম সচিব আসাদুজ্জামান।

এছাড়াও অনুষ্ঠানে আল ইয়ামামা কোম্পানির প্রজেক্ট ম্যানেজার মোঃ নাসির উদ্দীন ও ফাহিম বক্তব্য প্রদান করেন। দূতাবাসের শ্রম উইং এর প্রথম সচিব মোঃ সফিকুল ইসলাম ও প্রেস উইং দ্বিতীয় সচিব মোঃ ফখরুল ইসলাম উপস্থিত ছিলেন।

অনুষ্ঠান শেষে বাংলাদেশী শ্রমিকদের মধ্যে প্রীতি ফুটবল প্রতিযোগীতার আয়োজন করা হয়। প্রতিযোগিতায় বিজয়ীদের হাতে পুরষ্কার তুলে দেন রাষ্ট্রদূত গোলাম মসীহ।

বিডি২৪লাইভ/এইচকে

বিডি টুয়েন্টিফোর লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: