প্রচ্ছদ / জাতীয় / বিস্তারিত

সম্পাদনা: সাজিদ সুমন

ডেস্ক এডিটর

নির্বাচনে কত টাকা পাচ্ছে আইনশৃঙ্খলা বাহিনী 

১৯ ডিসেম্বর, ২০১৮ ১২:০২:২৫

ছবি : ইন্টারনেট

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আইনশৃঙ্খলার দায়িত্বে নিয়োজিত ৪০ হাজার ১৮৩টি ভোটকেন্দ্রে নির্বাচনী কর্মকর্তা ও নিরাপত্তা সদস্য থাকবে প্রায় ১০ লাখ। এর মধ্যে আইনশৃঙ্খলা সদস্যের জন্য প্রাথমিকভাবে ৪০০ কোটি টাকা বরাদ্দ ধরেছে নির্বাচন কমিশন।

সবচেয়ে বেশি ব্যয় হবে আইনশৃঙ্খলা ও নিরাপত্তা ব্যবস্থায়। ইতিমধ্যে নিরাপত্তা বিভাগের নিজ নিজ সংস্থা তাদের ব্যয়ের পরিমাণ জানিয়ে দিয়েছে ইসিকে. এছাড়া জাতীয় নির্বাচনে ইসির নিজস্ব ব্যয়ের মধ্যে রয়েছে ব্যালট বাক্স, ব্যালট পেপার, নির্বাচনী সামগ্রী, পরিবহন, জ্বালানীসহ নির্বাচন পরিচালনায় অন্তত ৬০ থেকে ৭০টি খাত।

নির্বাচন পরিচালনায় তিনশ ও নিরাপত্তা বিভাগের জন্য ৪০০, মিলিয়ে মোট বরাদ্দ ৭০০ কোটি টাকা ধরা হলেও শুধু আইনশৃঙ্খলা বাহিনীরই দাবি প্রায় ১ হাজার কোটি টাকা। বিশ্লেষকরা বলছেন, ৫ বছরে মূল্যস্ফীতি বেড়েছে। তবে প্রয়োজনীয়তা দেখতে হবে ইসিকে।

এদিকে ২৪ ডিসেম্বর থেকে ১০ দিন সেনাবাহিনী মাঠে রাখার ঘোষণা দিয়েছে ইসি। সংস্থাটির পক্ষ থেকে ব্যয়ের পরিমাণ ইসিকে এখনো না জানালেও অন্যান্য-বারের তুলনায় তাদের ব্যয় বাড়বে বলেও মনে করা হচ্ছে।

বিডি২৪লাইভ/এসএস

বিডি টুয়েন্টিফোর লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: