নকলায় ৫০ নারীর মাঝে ৫০ লাখ টাকা ঋন বিতরণ

প্রকাশিত: ২৫ ডিসেম্বর ২০১৮, ০৫:০০ এএম

শেরপুরের নকলায় সমাজসেবা অধিদপ্তরাধীন সমাজ কল্যান মন্ত্রণালয়ের উপজেলা সমবায় অফিসের আওতায় দুই নারী সমিতির ৫০ নারীর মাঝে ৫০ লাখ টাকা ঋন  বিতরণ করা হয়েছে।

সোমবার (২৪ ডিসেম্বর) দুপুরে উপজেলা বিআরডিবি মিলনায়তনে চরঅষ্টধর ইউনিয়নের নারায়ন খোলা নারী উন্নয়ন সমিতি ও চন্দ্রকোনা ইউনিয়নের বাছুর আলগা নারী উন্নয়ন সমিতির ২৫জন করে ৫০ জন নারী সমবায়ীর মাঝে প্রতিজনে দুইটি করে গাভী ক্রয়ের শর্তে একলাখ করে ৫০ লাখ টাকা ঋন বিতরণ করা হয়। 

উপজেলা নির্বাহী অফিসার জাহিদুর রহমানের সভাপতিত্বে ওই ঋন বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা ভাইস চেয়ারম্যান মুহাম্মদ সারোয়ার আলম তালুকদার। এতে অন্যান্যের মধ্যে উপজেলা সমবায় অফিসার ইমদাদুল হক, চরঅষ্টধর ইউনিয়নের চেয়ারম্যান মুক্তিযোদ্ধা গোলাম রব্বানী ও চন্দ্রকোনা ইউনিয়নের চেয়ারম্যান মাজু সাঈদ সিদ্দিকী প্রমুখ বক্তব্য রাখেন। এসময় উপজেলা সমবায় অফিসের বিভিন্ন কর্মকর্তা-কর্মচারীসহ ওই দুই সমিতির সুবিধাভোগী নারী সমবায়ী ও স্থানীয় সাংবাদিকগন উপস্থিত ছিলেন।

উপজেলা সমবায় অফিস সূত্রে জানা গেছে, উপজেলার  চরঅষ্টধর ইউনিয়ন ও চন্দ্রকোনা ইউনিয়নে দুটি নারী উন্নয়ন সমিতির মাধ্যমে অপেক্ষাকৃত পিছিয়ে পড়া নারীদের সাবলম্বী করার লক্ষে সরকারের একটি প্রকল্পের মাধ্যমে প্রাথমিক পর্যায়ে ৫০জনকে একলাখ টাকা করে ঋন দেওয়া হয়। পরবর্তীতে খুব দ্রুত সময়ের মধ্যে তাদেরকে আরও ২০ হাজার করে টকা দেওয়া হবে। পর্যায়ক্রমে ওই ইউনিয়নের ১০০ জন করে মোট ২০০ নারীকে সাবলম্বী করার লক্ষে এই প্রকল্পের আওতায় আনা হবে। এতে করে উপজেলায় প্রায় আড়াই কোাট টাকা ঋন বিতরণ করা হবে। আর এই ঋনের টাকা এক বছর পর থেকে বার্ষিক শতকরা ২ টাকা হারে মুনাফা নেওয়া হবে। এই ঋন পরিশোধ হয়ে গেলে পুনরায় ঋনের পরিমান বাড়িয়ে আবার তাদের মাঝে ঋন বিতরণ করা হবে।

বিডি২৪লাইভ/এজে

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: