৪ কোটি শিক্ষার্থীর হাতে তুলে দেয়া হবে নতুন বই

প্রকাশিত: ০১ জানুয়ারি ২০১৯, ১২:০০ এএম

আজ মঙ্গলবার ২০১৯ সালের প্রথম দিন। নতুন বছর, নতুন শিক্ষাবর্ষ। পালন করা হবে বই উৎসবের। উৎসবের মধ্য দিয়ে প্রাথমিক ও মাধ্যমিক স্তরের সোয়া ৪ কোটি শিক্ষার্থীর হাতে বিনা মূল্যের নতুন বই তুলে দেবে সরকার।

সকাল সাড়ে ৯টায় আজিমপুর সরকারি বালিকা স্কুল অ্যান্ড কলেজ মাঠে মাধ্যমিক স্তরের কেন্দ্রীয় বই উৎসবের উদ্বোধন করবেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। শিক্ষা মন্ত্রণালয়ের তথ্য কর্মকর্তা মো. আফরাজুর রহমান এ তথ্য জানান।

অন্যদিকে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা রবীন্দ্রনাথ রায় জানিয়েছেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে, মন্ত্রণালয়ের উদ্যোগে প্রাথমিক স্তরের বই উৎসবের কেন্দ্রীয় অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। সকাল ১০টায় এই উৎসবের উদ্বোধন করবেন প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান।

এর আগে গত ২৪ ডিসেম্বর কয়েকজন শিক্ষার্থীর হাতে নতুন বই তুলে দিয়ে ২০১৯ শিক্ষাবর্ষের পাঠ্যপুস্তক বিতরণ কর্মসূচির উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এদিন সকালে গণভবনে টানা দশমবারের মতো শিক্ষার্থীদের বিনামূল্যে বই দেয় সরকার।

জানা গেছে, প্রাথমিক ও মাধ্যমিক স্তরের সোয়া ৪ কোটি শিক্ষার্থীর হাতে বিনা মূল্যের নতুন বই তুলে দেওয়া হবে আজ। ইতিমধ্যে প্রায় সব বই ছাপার কাজ শেষ করে মাঠ পর্যায়ে পাঠিয়ে দিয়েছে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি)।

এ ছাড়া বই উৎসবের যাবতীয় প্রস্তুতি শেষ করা হয়েছে।

এনসিটিবির সূত্রমতে, প্রাক-প্রাথমিক থেকে শুরু করে মাধ্যমিক স্তর পর্যন্ত ৪ কোটি ২৬ লাখ ১৯ হাজার ৮৬৫ জন শিক্ষার্থীর জন্য মোট ৩৫ কোটি ২১ লাখ ৯৭ হাজার ৮৮২টি বই দেওয়া হবে। এ জন্য খরচ পড়ছে প্রায় ১ হাজার ৮২ কোটি টাকা।

বিডি২৪লাইভ/এইচকে

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: