ছেলের আশায় দশম বার গর্ভধারণ, অতঃপর...

প্রকাশিত: ০১ জানুয়ারি ২০১৯, ০৯:৫৬ এএম

যেমন করেই হোক বংশরক্ষায় ছেলে চাই। আর তাই পর পর সাতটি কন্যা সন্তান আর দু-দু’ বার গর্ভপাতেও ক্ষান্ত হয়নি পরিবার। তারা নিয়মিত ওই গৃহবধূকে পুনরায় গর্ভধারণের জন্য চাপ দিতে থাকে। সেই সাথে করা হতো শারীরিক ও মানসিক নির্যাতন।

সবশেষ পরিবারের আকাঙ্ক্ষা ও চাপের মুখে দশম বারের মতো অন্তঃসত্ত্বা হওয়ার ঝুঁকি নেন ভারতের মহারাষ্ট্রের বিড় জেলার বাসিন্দা মীরা এখান্ডে। ভেবেছিলেন, এবার অন্তত পরিবারকে ছেলের মুখ দেখাতে পারবেন। কিন্তু বংশরক্ষা হল না। মৃত পুত্রসন্তান প্রসব করলেন। ধকলের মুখে হাত তুলে দিল শরীরও। দশম বার মা হতে গিয়ে অতিরিক্ত রক্তক্ষরণে মারা গেলেন ৩৮ বছরের মীরা।

মুম্বাই থেকে প্রায় ৩৮০ কিলোমিটার দূরে বিড় জেলার মাজালগাঁও সিভিল হাসপাতালে অন্তঃসত্ত্বা অবস্থায় ভর্তি হন মীরা।

চিকিৎসকেরা জানিয়েছেন, সেখানেই একটি মৃত পুত্রসন্তান হয় তার। তবে এর পরে তার রক্তপাত আর বন্ধ করা যায়নি।

এ বিষয়ে স্থানীয় পুলিশ জানিয়েছে, নিয়মিত পরিবারের তরফে পুত্রসন্তানের জন্য তাকে চাপ দেওয়া হত। সম্ভবত সেই চাপের মুখেই দু’বার গর্ভপাতও করান। তার পরেও পরিবারের দাবি ও ছেলের আকাঙ্ক্ষায় ফের গর্ভবতী হন মীরা।

হাসপাতালের তরফে দুর্ঘটনাজনিত মৃত্যুর রিপোর্ট দেওয়া হয়েছে। পরিবারের লোকজনের হাতে মীরার দেহও তুলে দেওয়া হয়েছে।

স্থানীয় সূত্রের খবর, মাজালগাঁওয়ে একটি পানের দোকান চালাতেন মীরা। অভাবের সংসার। অনাদরে, অবহেলায় সাতটি মেয়ের মধ্যে একটি মারাও গিয়েছে।

এবার তার ছেলে তো হল। কিন্তু বংশরক্ষা হল না। মৃত পুত্রসন্তান প্রসব করলেন। সেই সাথে হারালেন নিজের জীবনও।

বিডি২৪লাইভ/এইচকে

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: