ধেয়ে আসছে মরণ রোগ ক্যানসার, মৃত্যু হতে পারে কোটি মানুষের

৩ জানুয়ারি ২০১৯ , ১০:১৩:৪৬

ছবি: ইন্টারনেট

দিন দিন বেড়েই চলেছে জনসংখা আর সেই সাথে প্রতিনিয়ত বাড়ছে নিত্য নতুন সব রোগও। অথচ সেই রোগ গুলোর প্রতিষেধক সেভাবে তৈরি হচ্ছে না আর এর জন্যই বাড়ছে শঙ্কা।

প্রবল সমস্যায় পড়তে পারে গোটা মানবজাতি। এমনটাই হুঁশিয়ারি দিয়েছে ইন্টারন্যাশনাল এজেন্সি ফর রিসার্চ অন ক্যানসার।

ক্রমশ থাবা বসাচ্ছে মরণরোগ ক্যানসার। যার ফলে প্রবল সমস্যায় পড়তে পারে গোটা মানবজাতি। এমনটাই হুঁশিয়ারি দিয়েছে ইন্টারন্যাশনাল এজেন্সি ফর রিসার্চ অন ক্যানসার।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা(হু)—র এই শাখা সংগঠন সাধারণত ক্যানসার নিয়ে বিভিন্ন পরীক্ষা চালায়। সম্প্রতি এই সংগঠন তাদের একটি সমীক্ষার রিপোর্ট প্রকাশ করেছে। সেখানে তারা উল্লেখ করেছে, বিশ্ব জুড়ে ক্রমশ বাড়ছে ক্যানসারের প্রকোপ। দিন দিন বাড়ছে ক্যানসার আক্রান্তের সংখ্যা। 

রিপোর্টে উল্লেখ করা হয়েছে এ বছর সারা বিশ্বে অন্তত দেড় কোটির বেশি মানুষ ক্যানসারে আক্রান্ত হয়েছেন। তার মধ্যে অন্তত এক কোটি মানুষের বাঁচার কোনও আশাই নেই।

রিপোর্টে আরও বলা হয়েছে, ক্যানসারে আক্রান্ত ৮ জন পুরুষের মধ্যে একজন ও ১১ জন মহিলাদের মধ্যে একজন মৃত্যুর শিকার হবে।

মাত্রাতিরিক্ত ধূমপান, মদ্যপান—সহ বিভিন্ন কারণে ক্যানসারে আক্রান্ত হওয়ার সম্ভাবনা রয়েছে। দিন দিন যে ভাবে এই মারণরোগ থাবা বসাচ্ছে তাতে চিন্তা বাড়ছে হু’র।

বিডি২৪লাইভ/এসএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: