বিশ্ববিদ্যালয় অচল করার ঘোষণা 

প্রকাশিত: ০৯ জানুয়ারি ২০১৯, ১০:২২ পিএম

আগামীকাল বৃহস্পতিবার থেকে ক্লাস ও ক্লাস পরীক্ষা চালু না হলে প্রশাসনিক ভবনসহ সকল বিভাগে তালা দিয়ে বিশ্ববিদ্যালয় অচল করে দেওয়ার ঘোষণা দিয়েছে হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা। 

বুধবার (৯ জানুয়ারি) তারা বিশ্ববিদ্যালয়ের ওয়াজেদ ভবনের মুল ফটকে তালা দিয়ে প্রশাসন ভবনের সামনে বিক্ষোভ করেছে বিজ্ঞান অনুষদ ও কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং অনুষদের শিক্ষার্থীরা। এ সময় সাদারণ শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয় অচল করে দেওয়ার ঘোষনা দেয়।

দীর্ঘ একমাস বন্ধ থাকার পরে বৃহস্পতিবার (৬জানুয়ারি) খুলেছে দিনাজপুর হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। রবিবার থেকে ক্লাস ও পরীক্ষা শুরু হওয়ার কথা। কিন্তু নানা দাবিতে প্রগতিশীল শিক্ষক ফোরাম এবং বর্ধিত বেতনের দাবীতে ৫৭ জন সহকারি অধ্যাপকদের আন্দোলনের মুখে বন্ধ রয়েছে বিজ্ঞান অনুষদ ও কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং অনুষদের ক্লাস পরীক্ষা। ফলে শিক্ষার্থীরা পড়েছেন বিপাকে। ব্যবস্থাপনা বিভাগের লেভেল-১, সেমিস্টিার-২ এর শিক্ষার্থীরা বলেন, ক্লাস পরীক্ষা হচ্ছেনা। ডিসেম্বরে মিড টার্ম পরীক্ষা হবার কথা অথচ জানুয়ারির দ্বিতীয সপ্তাহ চলছে।
 
তাই ক্লাস পরীক্ষা চালুর দাবিতে বুধবার সকাল ৯টা হতে দুপুর ১টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের ওয়াজেদ ভবনের মুল ফটকে তালা দিয়ে প্রশাসন ভবনের সামনে বিক্ষোভ করেছে বিজ্ঞান অনুষদ ও কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং অনুষদের শিক্ষার্থীরা। এ সময় তারা শ্লোগান দেয় আমাদের দাবী একটাই ক্লাস পরীক্ষা চালু চাই। এ সময় প্রশাসনের কাছে গেলে প্রশাসন তারা আন্দোলনকারি শিক্ষকদের দেখিয়ে দেয় । 

এ সময় ছাত্ররা বলেন, আগামীকাল বৃহস্পতিবারের মধ্যে ক্লাস পরীক্ষা চালু না হলে প্রশাসনিক ভবনসহ সকল বিভাগে তালা দিয়ে বিশ্ববিদ্যালয় অচল করে দেবে শিক্ষার্থীরা। 

সরেজমিনে দেখা যায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসন ভবনের মূল ফটকে সিঁড়িতে বসে বর্ধিত বেতন সুবিধার প্রাপ্যতা এবং বিশ্ববিদ্যালয় রেজিস্টারকে লাঞ্ছিত করার অভিযোগে সাময়িক বরখাস্তকৃত দুই শিক্ষকের বরখাস্তের আদেশ প্রত্যাহারের দাবীতে অনশন পালন করছে ৫৭জন সহকারি অধ্যাপক। অন্যদিকে যৌন নির্যাতনকারী শিক্ষকের বরখাস্তের দাবী নিয়ে প্রশাসন ভবনের সামনে প্রগতিশীল শিক্ষক ফোরামের শিক্ষকরা অবস্থান কর্মসূচি পালন করছেন। 

বিশ্ববিদ্যালয়ের চলমান ঘটনা বিষয়ে বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক ড. আবুল কাসেম বলেন, বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন, অর্থ মন্ত্রনালয় এবং শিক্ষা মন্ত্রনালয়ের নির্দেশনা অনুযায়ী ইনক্রিমেন্ট প্রাপ্যতা নিয়ে আন্দোলনকারী শিক্ষকদেরকে ইনক্রিমেন্ট সুবিধা দেবার নিজস্ব কোন এখতিয়ার বিশ্ববিদ্যালয় প্রশাসনের নেই। আজ বৃহস্পতিবার সকাল ১১টার সময় প্রগতিশীল শিক্ষক ফোরামের শিক্ষকদের সঙ্গে তিনি বৈঠক করবেন বলে জানিয়েছেন। 

বিডি২৪লাইভ/এজে

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: