প্রচ্ছদ / ধর্ম ও জীবন / বিস্তারিত

শুক্রবারে কি নফল রোজা রাখা যায় না?

১১ জানুয়ারি ২০১৯ , ০৩:৪২:০০

ছবি : প্রতীকী

নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলাম বিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় দেশের বেসরকারি একটি টেলিভিশনের জনপ্রিয় এ অনুষ্ঠানে দর্শক-শ্রোতাদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেয়া হয়।

অনুষ্ঠানটির ২১৪৬তম পর্বে দর্শক-শ্রোতাদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম ড. মুহাম্মদ সাইফুল্লাহ। এই পর্বে গাজীপুরের টঙ্গী থেকে মোসাম্মৎ নার্গিস নামে একজন দর্শক চিঠিতে জানতে চেয়েছেন- শুক্রবারে নফল রোজা রাখা যায় কি না।

প্রশ্ন: আমি শুনেছি শুক্রবারে নাকি নফল রোজা রাখা যায় না, আসলে এটি কি সত্য?

উত্তর: না, সত্য কথা না। তবে, শুধু শুক্রবারে নির্দিষ্ট করে যদি কেউ নফল রোজা রাখে তাহলে এটি নিষিদ্ধ। আল্লাহর নবি (সা.) এটি নিষেধ করেছেন। কারণ শুক্রবার টা মূলত সাপ্তাহিক ঈদের দিন। রাসুল (সা.) বলেছেন, ‘এটি সপ্তাহের ঈদের দিন, মুসলমানদের জন্য একটা মর্যাদাপূর্ণ দিন।’

তাই শুধু এই দিনটাকে নফল রোজার জন্য নির্দিষ্ট করে নেওয়াটা নবি (সা.) নিষেধ করেছেন। তবে যদি কেউ বৃহস্পতি এবং শুক্রবার রোজা পালন করে থাকেন বা আইয়ামুল বিজের (প্রত্যেক আরবি মাসের ১৩, ১৪ ও ১৫ তারিখের রোজা) রোজা যদি কেউ পালন করে থাকেন এবং সেটি যদি শুক্রবারে পড়ে যায় তাহলে এটি জায়েজ। কিন্তু শুধু শুক্রবারকে রোজার জন্য নির্দিষ্ট করে নেওয়া, এটি হাদিসে নিষেধ এসেছে।

বিডি২৪লাইভ/টিএএফ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: