প্রচ্ছদ / রাজনীতি / বিস্তারিত

প্রজ্ঞাপন জারি

এরশাদকে অব্যাহতি

১১ জানুয়ারি ২০১৯ , ১০:৫৮:১৪

ছবি: ইন্টারনেট

প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ ‘দূত’ পদ থেকে জাতীয় পার্টির (জাপা) চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদকে অব্যাহতি দিয়ে প্রজ্ঞাপন জারি করেছে মন্ত্রিপরিষদ বিভাগ।

বৃহস্পতিবার (১০ জানুয়ারি) এ সংক্রান্ত এক প্রজ্ঞাপন জারি করা হয়। মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম স্বাক্ষরিত প্রজ্ঞাপনে গত ৭ জানুয়ারি থেকে তার নিয়োগ অবসান করা হয়েছে বলে উল্লেখ করা হয়।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, ‘গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী, ৭ জানুয়ারি প্রধানমন্ত্রীর বিশেষ দূত হুসেইন মুহাম্মদ এরশাদের নিয়োগের অবসান করেছেন।’

একাদশ জাতীয় সংসদের বিরোধী দলের নেতার স্বীকৃতি পাওয়ার কারণে এইচ এম এরশাদ আর প্রধানমন্ত্রীর বিশেষ দূত থাকছেন না।

প্রসঙ্গত, দশম জাতীয় সংসদ নির্বাচনের পর ২০১৪ সালের ১২ জানুয়ারি এইচ এম এরশাদকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ দূত হিসেবে নিয়োগ দেওয়া হয়েছিল। মন্ত্রিপরিষদ বিভাগ এক প্রজ্ঞাপনের মাধ্যমে ওই নিয়োগ দেয়। তিনি মন্ত্রীর সমমর্যাদায় ছিলেন।

উল্লেখ্য, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট ২৮৮ আসন পেয়েছে। এর মধ্যে আওয়ামী লীগ পেয়েছে ২৫৭টি, জাতীয় পার্টি ২২টি, ওয়ার্কাস পার্টি ২টি, জাসদ ৩টি, বিকল্পধারা ২টি, তরিকত ফেডারেশন ১টি, জাতীয় পার্টি (মঞ্জু) ১টি আসন পেয়েছে। সখ্যাগরিষ্ঠতা পাওয়ায় আওয়ামী লীগ এককভাবে সরকার গঠন করেছে। ৩০০ আসনে এককভাবে নির্বাচন করতে চাইলেও মহাজোটের সঙ্গেই ভোটে যায় জাতীয় পার্টি। অনেক জায়গায়ই ‘নৌকা’ প্রতীকে লড়েছেন দলটির প্রার্থীরা। নির্বাচনের পর দলটির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ ঘোষণা দেন, তারা মন্ত্রিসভায় যাবেন না, বিরোধী দলের ভূমিকায় থাকবেন।

বিডি২৪লাইভ/এআইআর

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: