প্রচ্ছদ / ধর্ম ও জীবন / বিস্তারিত

স্ত্রী স্বামীকে তিন তালাক দিলে তালাক হবে?

প্রকাশিত: ১২:৩৮ পূর্বাহ্ণ, ১২ জানুয়ারি ২০১৯

ছবি : প্রতীকী

নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলাম বিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় দেশের বেসরকারি একটি টেলিভিশনের জনপ্রিয় এ অনুষ্ঠানে দর্শক-শ্রোতাদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেয়া হয়।

অনুষ্ঠানটির ৫৬৯তম পর্বে দর্শক-শ্রোতাদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম ড. মুহাম্মদ সাইফুল্লাহ। এই পর্বে স্ত্রী স্বামীকে তিন তালাক দিলে তালাক হবে কি না, সে বিষয়ে গুলশান থেকে টেলিফোনে জানতে চান শিমুল।

তার প্রশ্নের জবাবে ড. মুহাম্মদ সাইফুল্লাহ বলেন- না স্ত্রী তিন তালাক কেন, যদি একশ তালাক দেন তা-ও তালাক হবে না। স্ত্রীর তালাকের কোনো অধিকার নেই। সুতরাং, তিনি এই তালাক পাবেন না। তালাকের কোনো অধিকার তাঁর নেই।

তিনি যদি তালাক দিতে চান, শরিয়ত অনুযায়ী তাহলে কোর্টে গিয়ে কোর্টের আশ্রয় নিয়ে তিনি তালাক দিতে পারেন। তাঁকে কোর্টে গিয়ে আইনের আশ্রয় নিতে হবে এবং কোর্ট যখন তাঁকে অনুমতি দেবে যে কারণটি সংগত বা কোনো মিথ্যা কারণে নয়, তখন তালাক হবে। আর যদি মিথ্যা কারণ দেখিয়ে দেয়, তাহলে কবিরা গুনাহ হবে।

তিনি বড় ধরনের অপরাধী সাব্যস্ত হবেন এবং মৃত্যু পর্যন্ত আল্লাহর কাছে তিনি দায়ী থেকে যাবেন এবং কেয়ামতের দিন তিনি শাস্তিপ্রাপ্ত হবেন। আর তিনি যদি সংগত কারণ দেখাতে পারেন, সংসার করা অসম্ভব হয়ে ওঠে, সে ক্ষেত্রে নারী কোর্টের অশ্রয় নেবেন এবং কোর্ট যদি তাঁকে অনুমতি দেয়, তাহলে তিনি তালাক দিতে পারবেন।

বিডি২৪লাইভ/এইচকে

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: