প্রচ্ছদ / ধর্ম ও জীবন / বিস্তারিত

দুনিয়ায় যা হারাম, জান্নাতে কি তা হালাল হবে?

১২ জানুয়ারি ২০১৯ , ০৯:১৯:০০

ছবি: প্রতীকী

নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলাম বিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় দেশের বেসরকারি একটি টেলিভিশনের জনপ্রিয় এ অনুষ্ঠানে দর্শক-শ্রোতাদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেয়া হয়।

অনুষ্ঠানটির ২২২০তম পর্বে দর্শক-শ্রোতাদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম ড. মুহাম্মদ সাইফুল্লাহ। এই পর্বে ই-মেইলে সুফি আহমেদ জানতে চান আল্লাহ দুনিয়াতে যা কিছু মানুষের জন্য হারাম করেছেন, তা কি জান্নাতে হালাল হবে?

এর জবাবে ড. মুহাম্মদ সাইফুল্লাহ বলেন, এটা আল্লাহ সবচেয়ে ভালো জানেন। তবে জান্নাতের মধ্যে হারাম-হালাল বলতে কিছুই থাকবে না। কারণ, শরিয়াহ হলো দুনিয়ার জন্য। ইসলামের যে বিধিবিধানগুলো আল্লাহতায়ালা বান্দাদের জন্য দিয়েছেন, এগুলো পরিপূর্ণ করে দিয়েছেন দুনিয়াতেই। ইসলাম যে বিধানগুলো নিয়ে এসেছে, এটা পরিপূর্ণ বিধান। এটা দুনিয়ার জন্য। এটি দুনিয়ায় কার্যকর হবে। বরং আল্লাহ জান্নাতকে তাঁর নেয়ামত দিয়ে এত অনাবিল শান্তি ও সুন্দর করেছেন, যাতে করে আল্লাহর বান্দাগণ কোনো ধরনের ভয়ে থাকবে না।

এরপর তাদের দুশ্চিন্তা বলতে কোনো জিনিস থাকবে না। তাদের জন্য অতিরিক্ত কী থাকবে, আল্লাহতায়ালা সেটা বলে দিয়েছেন, যে ‘তাদের মন যা চাইবে তার সবকিছু আল্লাহ তাদের জন্য রেখে দেবেন এবং যা তারা দাবি করবে, যা তারা করতে চায় আল্লাহ সবটাই তাদের জন্য দিয়ে দেবেন।’ সুতরাং, জান্নাতের মধ্যে হারাম-হালালের মাসয়ালা আসবে না।

এ বিষয়টি চিন্তা করার কোনো দরকার নেই। শুধু একটাই চিন্তা করা দরকার সেটা হচ্ছে, আমাদের জান্নাতে যাওয়ার পথ বের করা দরকার। জান্নাতের পথে চলতে পারলেই আমরা সবচেয়ে বেশি উপকৃত হব। জান্নাতের ভেতরের বিষয়টি এখন আল্লাহ তায়ালার জন্য ছেড়ে দেন। আল্লাহ অবশ্যই বান্দাদের জন্য এমন ব্যবস্থা করেছেন যে, সে ব্যবস্থা সত্যিকার অর্থে বান্দাদের জন্য অনেক অনেক কিছু, যা বান্দা কোনো দিন চিন্তাও করতে পারবে না।

বিডি২৪লাইভ/এইচকে

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: