দুই সিদ্ধান্ত নিতে বৈঠকে বসছে ইসি

প্রকাশিত: ১৩ জানুয়ারি ২০১৯, ১১:১৬ পিএম

বাংলাদেশ আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য ও সাবেক জনপ্রশাসন মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলামের মৃত্যুতে তার নির্বাচনী এলাকা কিশোরগঞ্জ-১ আসনের তফসিল নির্ধারণের বিষয় এবং উপজেলা নির্বাচনের তফসিল কবে নাগাদ ঘোষণা করা হতে পারে, সে বিষয়ে সিদ্ধান্ত নিতে আগামীকাল সোমবার (১৪ জানুয়ারি) বৈঠকে বসছে নির্বাচন কমিশন (ইসি)।

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদার সভাপতিত্বে কাল বিকেল তিনটায় বৈঠকটি অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

বৈঠকে পঞ্চম উপজেলা নির্বাচনের প্রস্তুতি এবং জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনের নির্বাচনসংক্রান্ত বিষয়ে আলোচনা হবে। ইসির প্রাথমিক সিদ্ধান্ত অনুযায়ী, আগামী মার্চ থেকে মে মাসের মধ্যে ধাপে ধাপে সারা দেশের চার শতাধিক উপজেলায় ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে।

ইসি সচিব হেলালুদ্দীন আহমদ সাংবাদিকদের জানান, কিশোরগঞ্জ-১ আসনে সৈয়দ আশরাফুল ইসলাম নির্বাচিত হয়েছিলেন। তার মৃত্যুজনিত কারণে তার আসনটি শূন্য ঘোষণা করে জাতীয় সংসদ সচিবালয় থেকে একটি প্রজ্ঞাপন আমাদের কাছে পাঠালে আমরা ৯০ দিনের মধ্যে পূর্ণাঙ্গ তফসিল ঘোষণা করবো।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর প্রথম কমিশন সভা অনুষ্ঠিত হতে যাচ্ছে সোমবার। এটি নির্বাচন কমিশনের ৪২তম সভা। এ সভায় চারটি বিষয়ে আলোচনা হওয়ার কথা রয়েছে। সেগুলো হচ্ছে- সংরক্ষিত নারী আসনের তফসিল নির্ধারণ, কিশোরগঞ্জ-১ আসনের তফসিল নির্ধারণ, পঞ্চম উপজেলা নির্বাচনের প্রস্তুতি, জাতীয় ঐক্যফ্রন্ট ও বাংলাদেশ আওয়ামী লীগের স্মারকলিপি এবং বিবিধ বিষয়ে আলোচনা।

ইসি সচিবালয়ের যুগ্ম সচিব আবদুল বাতেন জানান, ইসির বৈঠকে উপজেলা নির্বাচনের তফসিল কবে নাগাদ ঘোষণা হতে পারে এবং কয় ধাপে ও কোন কোন তারিখে ভোট গ্রহণ হতে পারে, সে বিষয়ে আলোচনা হবে। আলোচনার ভিত্তিতে পরে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।

আগামী ২ থেকে ২৫ ফেব্রুয়ারির মধ্যে এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ইসি সচিবালয় সূত্র জানায়, পরীক্ষার বিষয়টি বিবেচনায় রেখে এবং শিক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে পরামর্শ করে তফসিল ঘোষণা করা হবে। সে ক্ষেত্রে ফেব্রুয়ারির প্রথম অথবা দ্বিতীয় সপ্তাহে তফসিল ঘোষণা করা হতে পারে। যেসব উপজেলার মেয়াদ আগে উত্তীর্ণ হবে, সেসব উপজেলায় আগে ভোট গ্রহণ করা হবে।

গত ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। আর নবনির্বাচিত সংসদ সদস্যরা গত ৩ জানুয়ারি শপথ নেন। এখন জাতীয় সংসদের সংরক্ষিত ৫০টি আসনের নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে। এ নির্বাচনে ভোটার হলেন সংসদ সদস্যরা।

বিডি২৪লাইভ/এইচকে

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: