বিস্ময়কর মিষ্টি আলু

১৫ জানুয়ারি ২০১৯ , ০৭:৪০:০০

ছবি : ইন্টারনেট থেকে

আলু সব তরকারিতেই বেশ মানিয়ে যায়। এ ছাড়া আলু নিজেই একটি স্বতন্ত্র সবজি। আলু নানাভাবে দৈনন্দিন খাবারের তালিকায় জায়গা করে নিয়েছে। এই আলুরই কয়েকটি প্রকারের মধ্যে মিষ্টি আলুর দখল অনেকটা জুড়ে।

গ্রামে মিষ্টি আলু জমি থেকে ঘরে তোলার আগেই খাওয়া শুরু হয়ে যায়। মিষ্টি আলু সেদ্ধ করে বা আগুনে অল্প পুড়িয়ে নিলে খেতে দারুণ লাগে।

মিষ্টি আলু শুধু স্বাদেরই না পুষ্টিগুণেরও বেশ তাৎপর্যপূর্ণ। মিষ্টি আলুতে রয়েছে পর্যাপ্ত ভিটামিন ও মিনারেল। ২০০ গ্রাম মিষ্টি আলুতে মিলবে ১৮০ ক্যালরি, কার্ব ৪২ এবং আমিষ প্রায় চার গ্রাম। এ ছাড়া এতে ফাইবার থাকে সাত গ্রামের মতো।

মিষ্টি আলুতে বিদ্যমান ফাইবার ও এন্টি-অক্সিডেন্ট অন্ত্রের সুরক্ষায় দারুণ ভূমিকা পালন করে। ফলে আপনি কোলন ক্যান্সারে আক্রান্ত হওয়ার ঝুঁকি থেকে রক্ষা পাবেন। অন্ত্রের স্বাভাবিক কার্যক্রম বজায় রাখতে মিষ্টি আলুতে বিদ্যমান ফাইবার ও এন্টি-অক্সিডেন্ট দারুণ অবদান রাখে।

আঁশের (ফাইবার) মতো স্বাস্থ্যকর উপাদানের উত্তম উৎস হতে পারে মিষ্টি আলু। এ ছাড়া এতে ফাইবার থাকে সাত গ্রামের মতো। ফ্যাট থাকে মাত্র দশমিক ৯ গ্রাম। খনিজ উপাদান ছাড়াও এতে রয়েছে প্রচুর পরিমাণে এন্টি-অক্সিডেন্ট, যা আপনাকে ক্ষতিকর ‘ফ্রি রেডিক্যাল’ এর হাত থেকে সুরক্ষা দেবে।

এছাড়া ক্যান্সার প্রতিরোধে ও চোখের সুস্থতায় উপকারে আসে মিষ্টি আলু।

বিডি২৪লাইভ/এইচকে

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: