প্রচ্ছদ / জাতীয় / বিস্তারিত

টিআইবির প্রতিবেদন প্রত্যাখ্যান করল সিইসি

১৬ জানুয়ারি ২০১৯ , ০৬:৪৬:৩১

ছবি: ইন্টারনেট

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের অনিয়ম নিয়ে টিআইবির প্রতিবেদন পুরোপুরি প্রত্যাখ্যান করল প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা। ভোটের দিন গণমাধ্যম, নির্বাচনী কর্মকর্তা, নির্বাহী-বিচারিক হাকিম ও আইন শৃঙ্খলার দায়িত্বে থাকা কারো কাছ থেকে অনিয়মের কোনো তথ্য না পাওয়ায় টিআইবি প্রতিবেদনকে প্রত্যাখ্যান করেছেন বলে উল্লেখ করে সিইসি।

বুধবার (১৬ জানুয়ারি) বিকালে আগারগাওঁস্থ নির্বাচনী প্রশিক্ষণ ইন্সটিটিউটে (ইটিআই) এক অনুষ্ঠান শেষে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

ভোটের অনিয়ম নিয়ে মঙ্গলবার গবেষণা প্রতিবেদন প্রকাশ করে টিআইবি। দুর্নীতি বিরোধী সংস্থাটি ৫০টি আসনের মধ্যে অন্তত ৪১টি আসনে কোনো না কোনো অনিয়ম হয়েছে বলে প্রতিবেদনে জানায়। সেই সঙ্গে নির্বাচন কমিশনের ভূমিকা নিয়েও প্রশ্ন তোলে সংস্থাটি।

টিআইবির প্রতিবেদন বিষয়ে জানতে চাইলে সিইসি কে এম নূরুল হুদা বলেন, তাদের প্রতিবেদন পুরোপুরি প্রত্যাখ্যান করছি। কারণ, তারা (টিআইবি) অনিয়মের অভিযোগ তুললেও সেদিন গণমাধ্যম ও নির্বাচনের মাঠে থাকা ভোটগ্রহণ কর্মকর্তা, ম্যাজিস্ট্রেট, আইন শৃঙ্খলাবাহিনীর কাছ থেকে কোনো ধরনের অনিয়ম হয়েছে বলে তথ্য পাই নি আমরা। এ জন্য টিআইবির প্রতিবেদন প্রত্যাখ্যান করছি। ইসি ও আইন শৃঙ্খলাবাহিনীর ভূমিকা প্রশ্নবিদ্ধ ও বিতর্কিত বলেও মন্তব্য করেছে টিআইবি।

এ বিষয়ে টিআইবির বক্তব্যকে অসৌজন্যমূলক বলে মন্তব্য করেন সিইসি। তবে টিআইবির বিরুদ্ধে কোনো ধরনের ব্যবস্থা নেওয়ার বিষয়েও উদ্যোগী হবেন না বলে জানান তিনি।

কে এম নূরুল হুদা বলেন, এটা অসৌজন্যমূলক বক্তব্য; তাদের এভাবে কথাগুলো বলা ঠিক হয় নি। আমরা এ নিয়ে কোনো ব্যবস্থা নেবো না।

বিডি২৪লাইভ/আরএইচ/এমআর

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: