ফরমান শেখ

টাঙ্গাইল প্রতিনিধি

তেল-গ্যাসের অনুসন্ধান

১৭ জানুয়ারি, ২০১৯ ১১:১০:২১

টাঙ্গাইলের গোপালপুরে তেল-গ্যাস প্রাপ্তিতে অনুসন্ধান চালাচ্ছে পেট্রোবাংলার প্রতিষ্ঠান বাপেক্স। উপজেলার নগদাশিমলা ইউনিয়নের চরচতিলা এবং এর আশেপাশের এলাকায় এ অনুসন্ধান চালানো হয়।

সরজমিনে গিয়ে দেখা যায়, এক কিলোমিটার ব্যাপি এলাকার ধানক্ষেত জুড়ে তেল-গ্যাস অনুসন্ধানের জন্য বিছানো হয়েছে বিশেষ ক্যাবল ও যন্ত্রপাতি।

অনুসন্ধান কার্যক্রমে জড়িত কর্মকর্তাদের সাথে কথা বলে জানা যায়, এই এলাকায় তেল-গ্যাস মজুত আছে এমন প্রাথমিক তথ্যে, পরীক্ষানিরীক্ষার জন্য এখন নির্দিষ্ট দূরত্ব অনুযায়ী ৭০ ফুট গভীর পর্যন্ত খনন করে অনেকগুলো পাইপ বসানো হয়েছে। তেল-গ্যাস অনুসন্ধানে মাটির ৭০ ফুট গভীরে শক্তিশালী বোমা ফাটিয়ে কম্পিউটারের মাধ্যমে ডাটা সংগ্রহের কাজ চলছে। পাতালে বোমা ফাটানোর ফলে ঘরবাড়িতে কিছুটা কম্পন সৃষ্টি হলেও এতে এলাকাবাসীদের আতঙ্কিত হওয়ায় না হওয়ার জন্য অনুরোধ জানান।

বঙ্গবন্ধু সেতুর পূর্বপাড় থেকে ময়মনসিংহ পর্যন্ত এ অনুসন্ধান কার্যক্রম চলবে। এর আগেও খনিজসম্পদ প্রাপ্তিতে এই এলাকায় পাকিস্তান আমলেও এমন অনুসন্ধান চালানো হয়েছিলো।

বিডি২৪লাইভ/আরআই

বিডি টুয়েন্টিফোর লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: