প্রচ্ছদ / জাতীয় / বিস্তারিত

ভিওএলটিই প্রযুক্তি চালু অনুষ্ঠানে তথ্যপ্রযুক্তিমন্ত্রী

‘তৃতীয় সাবমেরিন ক্যাবলে যুক্ত হবে বাংলাদেশ’

১৭ জানুয়ারি ২০১৯ , ১১:৪২:০০

ছবি : সংগৃহীত

উন্নত বিশ্বের সঙ্গে পাল্লা দিয়ে বাংলাদেশের মানুষও আধুনিক সব ধরনের তথ্যপ্রযুক্তি সেবা গ্রহণ করছেন। আগামী বছর দেশে দুটি সাবমেরিন ক্যাবলের চাহিদা শেষ হবে। তাই ইন্টারনেট ডেটার চাহিদার কথা চিন্তা করে তৃতীয় সাবমেরিন ক্যাবল নির্মাণের উদ্যোগ গ্রহণ করেছিল বাংলাদেশ সরকার।

ইতোমধ্যে দ্রুতগতির ব্যান্ডউইথ সেবা নিশ্চিত করতে তৃতীয় সাবমেরিন ক্যাবলের সঙ্গে যুক্ত হওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

বুধবার (১৬ জানুয়ারি) এ সিদ্ধান্তের কথা জানান ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার।

বাংলাদেশে প্রথমবারের মতো ভয়েস ওভার লং টার্ম ইভল্যুশন (ভিওএলটিই) প্রযুক্তি চালুর পরীক্ষা সফলভাবে সম্পন্ন হয়েছে। আর নতুন এই প্রযুক্তির সেবাটি পরীক্ষামূলকভাবে চালু করেছে শীর্ষ ডিজিটাল সেবা প্রদানকারী কোম্পানি রবি। টেলিযোযোগ মন্ত্রী রবি’র ৪.৫জি নেটওয়ার্কে বিটিআরসি’র চেয়ারম্যানকে ভয়েস কল দিয়ে ভিওএলটিই প্রযুক্তি পরীক্ষা করেন। এর ফলে ভয়েস সেবা প্রদান করার জন্য প্রস্তুত হলো কোম্পানিটি।

ওই অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ ঘোষণা দেন তথ্যপ্রযুক্তিমন্ত্রী।

তথ্যপ্রযুক্তিমন্ত্রী বলেন, ‘বর্তমানে বাংলাদেশ সব মিলিয়ে ৯৫০ জিবিপিএস (গিগাবাইট পার সেকেন্ড) ব্যান্ডউইথ সেবা পাচ্ছে এবং ক্রমেই এটি বাড়ানো হচ্ছে। এমতাবস্থায় বাংলাদেশ যখন প্রথম ও দ্বিতীয় সাবমেরিন ক্যাবলের সঙ্গে যুক্ত তখন আর পেছনে ফিরে দেখার সময় নেয়। তাই অচিরেই দ্রুত দ্রুতগতির নেট সুবিধা নিশ্চিত করতে তৃতীয় সাবমেরিন ক্যাবলের সঙ্গে যুক্ত হবে বাংলাদেশ।’

২০০৬ সালে বাংলাদেশ প্রথমবারের মতো সাবমেরিন ক্যাবল আন্তর্জাতিক কনসোর্টিয়ামে ‘সি-মি-উই-৪’ এ যুক্ত হয়। আনুষ্ঠানিকভাবে ২০১৭ সালের সেপ্টেম্বরে দ্বিতীয় সাবমেরিন ক্যাবল সি-মি-উই-৫ চালু হয়।

রাজধানীর রবি কর্পোরেট অফিসে ভিওএলটিই পরীক্ষামূলক ব্যবহার অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সরকারের ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার। বিশেষ অতিথি ছিলেন- বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের- বিটিআরসি চেয়ারম্যান মো: জহুরুল হক। বিটিআরসি’র কমিশনার, ইঞ্জিনিয়ারিং ও অপারেশন্স, মো: রেজাউল কাদের, কমিশনার, স্পেকট্রাম ম্যানেজম্যান্ট, মো: আমিনুল হাসান এবং রবি’র ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড সিইও মাহতাব উদ্দিন আহমেদ, হেড অব কর্পোরেট অ্যান্ড রেগুলেটরি অ্যাফেয়ার্স, শাহেদ আলমসহ রবি’র ম্যানেজম্যান্ট টিমের সিনিয়র কর্মকর্তারা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

বিডি২৪লাইভ/টিএএফ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: