প্রচ্ছদ / ক্যাম্পাস / বিস্তারিত

জাবিতে ক্লাস নিলেন তথ্যমন্ত্রী

১৭ জানুয়ারি ২০১৯ , ১০:৩৪:০০

ছবি: প্রতিনিধি

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) পরিবেশ বিজ্ঞান বিভাগে খণ্ডকালীন শিক্ষক হিসেবে ক্লাস নিয়েছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। 

বৃহস্পতিবার (১৭ জানুয়ারি) বিকেল সাড়ে চারটা থেকে সন্ধ্যা ছয়টা পর্যন্ত বিভাগটির ৪২তম আবর্তনের (মাস্টার্স) 'গ্লোবাল ক্লাইমেট চেঞ্জ' কোর্সের ক্লাস নেন তিনি। 

তথ্যমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণের পর এটিই ছিল তার প্রথম। এর আগে একই কোর্সে ১০টি ক্লাস নেন তিনি।

গেল বছর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের অনুরোধে একটি ক্লাস নিলে শিক্ষার্থীরা ড. হাছান মাহমুদকে নিয়মিত শিক্ষক হিসেবে পেতে ইচ্ছা প্রকাশ করেন। শিক্ষক-শিক্ষার্থীদের দাবি ও অনুরোধে গত সেপ্টেম্বর থেকে জাবিতে খণ্ডকালীন শিক্ষক হিসেবে যোগ দেন তিনি। খণ্ডকালীন শিক্ষক হিসেবে মন্ত্রী নিয়মানুযায়ী প্রতি কোর্সের জন্য এক হাজার টাকা করে পাবেন।

বিভাগটির সভাপতি অধ্যাপক মোহাম্মদ আমির হোসেন ভূঁইয়া বলেন, 'আমরা পরিবেশ নিয়ে কাজ করা আরও অন্যান্য গুণী ব্যক্তিদের ক্লাস নেয়ার জন্য নিয়ে আসব। এ উদ্যোগটা আমরা নিয়েছি যাতে করে আমাদের শিক্ষার্থীরা মাঠ পর্যায়ে যে কাজ হচ্ছে তার সাথে আপডেট থাকতে পারে।'

তিনি আরও বলেন, 'মন্ত্রী মহোদয় এতদিন খণ্ডকালীন শিক্ষক হিসেবে ক্লাস নিয়েছেন। উনার ব্যস্ততা এখন বেড়ে গেছে। সামনে যদি সেভাবে ক্লাস নিতে না পারেন তাহলে তাকে আমরা মাঝে মাঝে গেস্ট টিচার হিসেবে নিয়ে আসব।'

এদিকে তথ্যমন্ত্রী ক্যাম্পাসে আসার পর স্থানীয় আওয়ামী লীগের নেতা-কর্মী ও প্রশাসনের ব্যক্তিরা কথা বলতে আসলে তিনি ভীড় না করে তাদের চলে যেতে বলেন। মন্ত্রীর অফিস কিংবা বাসায় গিয়ে কথা বলতে বলেন।
শিক্ষার্থীরা জানান, মন্ত্রীর ক্লাস ছিল প্রাণবন্ত এবং পারস্পরিক অংশগ্রহণমূলক। 

এর আগে পরিবেশ বিজ্ঞান ও বাংলাদেশ স্টাডিজ বিষয়ে ইস্ট-ওয়েস্ট ইউনিভার্সিটি এবং নর্থ-সাউথ ইউনিভার্সিটিতে শিক্ষকতা করেন ড. হাছান মাহমুদ।

শিক্ষাজীবনে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে রসায়নে স্নাতক ও স্নাতকোত্তর সম্পন্ন করেন তিনি। বেলজিয়াম ব্রিজ ইউনিভার্সিটি অব ব্রাসেলস থেকে ‘হিউম্যান ইকোলজি’ ও ইউনিভার্সিটি অব লিবহা দু ব্রাসেলস থেকে আন্তর্জাতিক রাজনীতি বিষয়ে মাস্টার্স করেন। এরপর পরিবেশ রসায়ন বিষয়ে বেলজিয়ামের লিম্বুর্গ ইউনিভার্সিটি থেকে পিএইচডি অর্জন করেন।

শিক্ষাজীবন শেষ করে ব্রাসেলসের ইউরোপিয়ান ইনস্টিটিউট ফর স্ট্র্যাটেজিক স্টাডিজে ভিজিটিং ফেলো এবং একাডেমিক বোর্ড মেম্বার হিসেবে মনোনীত হন তিনি।

উল্লেখ্য, ড. হাছান মাহমুদ দেশে এবং আন্তর্জাতিক পরিমণ্ডলে পরিবেশবিদ হিসেবে সুপরিচিত। এক দশকেরও বেশি সময় ধরে তিনি আওয়ামী লীগের পরিবেশ বিষয়ক সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন। পরবর্তীতে সরকারের পরিবেশ মন্ত্রী এবং বর্তমানে আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক ও দলের অন্যতম মুখপাত্রের দায়িত্ব পালন করেছেন। এছাড়া জাতীয় সংসদের বন ও পরিবেশ মন্ত্রণালয় সর্ম্পকিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি হিসেবে সফলতার সঙ্গে কাজ করেছেন। একাদশ সংসদ নির্বাচনে সংসদ সদস্য হিসেবে নির্বাচিত হয়ে তথ্য মন্ত্রণালয়ের দায়িত্ব পান ড. হাছান মাহমুদ।

বিডি২৪লাইভ/এজে

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: