নতুন দায়িত্ব পাচ্ছেন বেগম মতিয়া চৌধুরী!

১৮ জানুয়ারি, ২০১৯ ০৮:২৪:৪১

ফাইল ফটো

জাকির হোসেন লিটন: আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও সদ্যসাবেক কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরীকে একাদশ জাতীয় সংসদে সংসদ উপনেতা করা হতে পারে। ডেপুটি স্পিকার হিসেবে দলের মধ্যে আলোচনায় রয়েছেন সভাপতিমণ্ডলীর আরেক সদস্য অ্যাডভোকেট আবদুল মতিন খসরু। এ ছাড়া সরকার দলের চিফ হুইপ হিসেবে আলোচনায় রয়েছেন মাদারীপুর-১ আসনের সংসদ সদস্য নূর-ই আলম চৌধুরী লিটন। আওয়ামী লীগ ও সরকারের একাধিক সূত্র এমন আভাস দিয়েছে।

সূত্রগুলো জানায়, এবারের সংসদে হুইপ হওয়ার আলোচনায় এগিয়ে রয়েছেন দলের সাংগঠনিক সম্পাদক ও জয়পুরহাট-২ আসনের সংসদ সদস্য আবু সাঈদ আল মাহমুদ স্বপন, নওগাঁ-২ আসনের সংসদ সদস্য শহিদুজ্জামান সরকার এবং চট্টগ্রাম-৬ আসনের এ বি এম ফজলে করিম চৌধুরী। শেরপুর-১ আসনের আতিউর রহমান আতিকেরও সম্ভাবনা রয়েছে হুইপ পদে।

সূত্রগুলো জানায়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংসদে উপনেতা হিসেবে এবারো নারী নেত্রীকে প্রাধান্য দিতে চান। সেই বিবেচনায় সংসদ উপনেতা হিসেবে শেরপুর-২ আসন থেকে নির্বাচিত সংসদ সদস্য মতিয়া চৌধুরীর সম্ভাবনা অনেক বেশি। এর আগে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য সৈয়দা সাজেদা চৌধুরী এ পদে ছিলেন। দশম সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী একাদশ সংসদেরও স্পিকার থাকার বিষয়টি চূড়ান্ত হয়েই আছে।

তবে সংসদীয় বিধান অনুযায়ী স্পিকার, ডেপুটি স্পিকার প্রথম সংসদের অধিবেশনে সংসদ সদস্যদের সমর্থনে নির্বাচিত হবেন। সংসদ উপনেতা আওয়ামী লীগের সংসদীয় দল বৈঠক করে ঠিক করার নিয়ম আছে। তবে গত ৩ জানুয়ারি সংসদীয় দলের একটি সভায় সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে এই দায়িত্ব দিয়ে দিয়েছেন সংসদীয় দলের সদস্যরা। আর চিফ হুইপ ও হুইপ নির্বাচনের এখতিয়ার সংসদ নেতা শেখ হাসিনার। তিনি তার বিচেনায় চিফ হুইপ ও হুইপদের নাম স্পিকারের কাছে পাঠানোর পরে স্পিকার তাদের নামে প্রজ্ঞাপন জারি করবেন। সূত্র: নয়া দিগন্ত।

বিডি২৪লাইভ/এআইআর

বিডি টুয়েন্টিফোর লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: