যে কারণে নির্বাচনে এসেছিল বিএনপি

প্রকাশিত: ১৮ জানুয়ারি ২০১৯, ০৩:১৯ পিএম

আওয়ামী লীগ নেতা রাশেক রহমান বলেছেন, আমি যদি প্রশ্ন করি জাতির কাছে যে, ‘জাতীয়তাবাদী দল’ (বিএনপি) বাংলাদেশে অন্যতম বৃহৎ দল হিসেবে ধরা হয়? ‘বিএনপি কি নির্বাচনে জয়ী হওয়ার জন্য এসেছিলেন? বিএনপি নির্বাচনকে গুরুত্ব সহকারে নিয়েছিল? নির্বাচনকে জনগণের প্রতি যে দায়বদ্ধতা তা ভেবে আসছিল?। তারা এসেছিল একটি নাটকে সফলভাবে মঞ্চায়িত করা জন্য।’

বুধবার (১৬ জানুয়ারি) দেশের একটি বেসরকারি টেলিভিশনের টকশোতে এ কথা বলেন তিনি।

তিনি বলেন, একটি নির্বাচনী এলাকায় পাঁচ-ছয়জন করে মনোনয়ন দিবেন? এ থেকে বুঝা যায় যে, নির্বাচন করা চেয়ে প্রশ্নবিদ্ধ করা তাদের লক্ষ্য। নির্বাচন করা চেয়ে গোলযোগ করার ইচ্ছা তাদের বেশি।

রাশেক রহমান বলেন, বাংলাদেশের সত্যিকারের রাজনৈতিক চর্চাকে আঘাত করতে চেয়েছিল বিএনপি, জামায়াত ইসলামী ২০১৪ সালের ৫ জানুয়ারি নির্বাচনে অংশগ্রহণ না করার মধ্য দিয়ে। এ আঘাত আমরা কখনো চাই নি। বাংলাদেশের নাগরিকরাও চান নি আর যারা নাগরিক ভাবে সচেতন তারাও চান নি।
রাজনৈতিক প্রক্রিয়ায় ভুল-ত্রুটি থাকতে পারে। যখন সকল দল অংশগ্রহন করে তখন ভুল-ত্রুটিগুলো ঠিক করার সুযোগ হয়।

২০১৪ সালের ৫ই জানুয়ারির নির্বাচনকে একক ভাবে, অগণতান্ত্রিকভাবে বর্জন করার মধ্য দিয়ে সমস্ত দেশকে আসলে একটি রাজনৈতিক চর্চার যে জায়গা সেখান থেকে একটু দূরে নিয়ে আসার পরিবেশ তৈরি হয়েছিল। পরিবেশটা হল যুদ্ধাংশি পরিবেশ। পেট্রোল বোমার পরিবেশ, নাশকতার পরিবেশ, হত্যা হানাহানি ও আক্রমণের পরিবেশ। এটা অস্বীকার করার সুযোগ নেই। সে জায়গা থেকে বেড়িয়ে আসার সুন্দর একটি পরিবেশ হল ৩০ ডিসেম্বরের নির্বাচন। প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানাই তিনি সকল দলকে একত্র করে নির্বাচন করেছেন। সকল দলকে নিয়ে নির্বাচনে অংশগ্রহন করেছেন।

একই টকশো অনুষ্ঠানে বাংলাদেশ পরিবেশ সাংবাদিক ফোরামের সভাপতি কামরুল ইসলাম চৌধুরী বলেন, আমরা ৩০ ডিসেম্বর একটি নির্বাচন পেলাম। টিআইবির যে জরিপ, তারা যা বলবার চেষ্টা করেছে। আবার আমরা একই সঙ্গে দেখছি, এই নির্বাচন সম্পর্কে বেশ কিছু দেশ অভিনন্দন জানিয়েছেন।

আমি মনে করি, বাংলাদেশে শাসক দলের অধীনে অনেক দিন পর নির্বাচন। বাংলাদেশের ইতিহাসে ৪৮ বছরের ইতিহাসে শাসক দলের অধীনে নির্বাচন। সব সময় শাসক দল নির্বাচিত হয়ে আসছে। ১৯৭৩ সালের নির্বাচনে বাংলাদেশ আওয়ামী লীগ শাসক দল ছিল তারাই জিতেছে।

বিডি২৪লাইভ/এজে/এমআর

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: