নিয়মিত সঙ্গমে কি ওজন বাড়ে, নাকি কমে?

১৯ জানুয়ারি ২০১৯ , ১০:৫২:০০

ছবি : ইন্টারনেট থেকে

বাড়তি ওজন কমানোর জন্য কত রকম চেষ্টাই না থাকে মানুষ। ডায়েট থেকে শুরু করে নিয়মিত খাদ্যভাসে পরিবর্তন, শরীরচর্চা, কি করলে ওজন কমবে বেশিরভাগ মানুষ সবসময়ই অনেক চিন্তিত থাকেন।

কিন্তু আপনি জানেন কি? সুস্থ যৌন জীবন সুস্থ জীবনেরই একটি অংশ।

বিশেষজ্ঞদের মতে, নিয়মিত সঙ্গম আমাদের হৃদযন্ত্রের স্বাস্থ্য ভাল রাখতে সাহায্য করে। এছাড়া শরীরে রক্ত সঞ্চালন স্বাভাবিক রাখতেও নিয়মিত সঙ্গম অত্যন্ত কার্যকরি। সহজ বাংলায় বলতে গেলে, নিয়মিত সঙ্গমে শরীর আর মন দুটোই থাকে চাঙ্গা।

এ নিয়ে যুক্তরাষ্ট্রের ইন্ডিয়ানা ইউনিভার্সিটির দ্য কিনসে ইনস্টিটিউটের গবেষকরা জানান, যৌন মিলনে বা যৌনক্রীড়া সম্পূর্ণ করতে একটি নির্দিষ্ট মাত্রায় ক্যালোরি খরচ হয়।

ওই গবেষণা থেকে জানা গেছে, সাধারণত যৌন মিলন বা সেক্সের সময় প্রতি মিনিটে ৫ ক্যালোরি খরচ হয়।

গবেষকদের দাবি, বেশির ভাগ ক্ষেত্রেই নারী-পুরুষের যৌনক্রীড়া বা সেক্সের গড় সময় ১৩ মিনিট। সেই হিসাবে ১৩ মিনিটের যৌন মিলনে ৬৫ ক্যালোরি মতো খরচ হতে পারে!

ওই গবেষণার তথ্য অনুযায়ী, প্রতি ৩০ মিনিট যৌনক্রীড়া বা সেক্সে একজন নারীর গড়ে ২১৩ ক্যালোরি খরচ হয় আর পুরুষদের ক্ষেত্রে ৩০ মিনিট যৌনক্রীড়া বা সেক্সে গড়ে ২৭৬ ক্যালোরি খরচ হয়। এই হিসেবে দেখতে গেলে ১৩ মিনিটে নারীদের ৯২.৩ ক্যালোরি আর পুরুষদের ১১৯.৬ ক্যালোরি খরচ হয়।

ফলে বিজ্ঞানীদের একাংশের মতে, নিয়মিত সঙ্গমে ওজন কমে দ্রুত। যদিও এক্ষেত্রে মতান্তরের অবকাশ আছে।

বিশ্বের বিশেষজ্ঞদের একাংশের দাবি, সঙ্গমের পরেই খুব ক্ষুধা পায়। বেশিরভাগের ক্ষেত্রেই এই অবস্থার ব্যতিক্রম হয়নি। ক্ষুধা মেটাতে গিয়ে বেশি খাওয়া হয়ে যায়। আর এই অতিরিক্ত খাবার খাওয়ার কারণে শরীরের ওজন বেড়ে যায়।

তবে সঙ্গমের পদ্ধতি এবং স্থায়িত্ব কালের উপর এর প্রভাব নির্ভর করছে বলেও জানায় বিশেষজ্ঞদের একাংশ।

বিডি২৪লাইভ/টিএএফ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: