ছেলে সেজে সেলুনে কাজ করেন দুই বোন!

২০ জানুয়ারি ২০১৯ , ১১:৪২:০০

ছবি : ইন্টারনেট থেকে

বাবা ২০১৪ সালে অসুস্থ হয়ে পড়েন। সংসারের একমাত্র উপার্জনকারীর এই গুরুতর অসুস্থর কারণে অভাব অনটন দেখা দেয়। এর থেকে মুক্তি পেতে হিমশিম অবস্থা প্রায়।

বলা যায়, বাবার অসুস্থ হওয়ার পরপরই সংসারের দায়িত্ব এসে পড়ে তাদের দুই বোনের কাঁধে। কোনো উপায় না দেখে শেষ পর্যন্ত সংসারের হাল ধরতে ছেলে মানুষ সেজে সেলুনেই কাজ করেন তারা।

ভারতের উত্তরপ্রদেশের একটি প্রত্যন্ত গ্রামে এ ঘটনাটি ঘটেছে।

ভারতীয় একটি গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, সেলুনে কাজ করা ওই দুই বোনের একজন হলেন- জ্যোতি কুমারী (১৮) ও আরেকজন নেহাতে (১৬)।

সম্প্রতি ভারত সরকার তাদেরকে (দুই বোনকে) সম্মানিত করেছে।

ওই দুই বোন জানান, মেয়েরূপে ছেলেদের দাড়ি, চুল কামানোর সময় অনেকেই অস্বস্তি বোধ করতো। এমনকি ভালো ব্যবহারও করতো না। এর পরই নিজেদের চেহারা পরিবর্তনের সিদ্ধান্ত নেন তারা।

পরবর্তী সময়ে একেবারে ছেলেদের মতো ছোট করে চুল কেটে, হাতে রূপোর বালা পরে নিজেদের নাম রেখেছেন দীপক ও রাজু।

যদিও গ্রামের অনেক মানুষই তাদের আসল পরিচয় জানেন। সেলুনে কাজ করে তারা প্রতিদিন প্রায় গড়ে ৪০০ টাকার মতো আয় করেন বলেও জানান জ্যোতি (দীপক) ও নেহাতে (রাজু)।

এই কাজে নেমে শুরুর দিকে বহু সমালোচনার মুখোমুখি হতে হয়েছে তাদের দুই বোনকে। তবে সে সবদিকে কান না দিয়ে কাজ চালিয়ে যাচ্ছেন তারা। পাশাপাশি তারা দুই বোন লেখাপড়াও চালিয়ে যাচ্ছেন। জ্যোতি গ্র্যাজুয়েট এবং নেহাতে স্কুলে পড়ছেন।

বিডি২৪লাইভ/টিএএফ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: