সম্পাদনা: খায়রুল ইসলাম রাজিব

ডেস্ক এডিটর

বাংলাদেশি ক্রিকেটারদের শিক্ষাগত যোগ্যতা

২০ জানুয়ারি, ২০১৯ ২০:৪৪:০২

বাংলাদেশের জাতীয় খেলা ক্রিকেট না হলেও জনপ্রিয়তার দিক থেকে এক নম্বার অবস্থানে রয়েছে ক্রিকেট। দেশের জনপ্রিয় এই খেলায় বাংলাদেশ জাতীয় দলের সাফল্যও কম নয়। বর্তমানে উপমহাদেশের দ্বিতীয় শক্তিশালী দল হিসেবে বাংলাদেশকে ধরা হয়। যাদের হাত ধরে এত সাফল্য, সেই খেলোয়ারদের ব্যক্তিগত জীবন নিয়ে পাঠকদের কৌতূহল সব সময়ই বেশী। জাতীয় দলের পাঁচ জন খেলোয়ারের শিক্ষাগত যোগ্যতা নিয়ে আজকে আমাদের দ্বিতীয় পর্বের এই আয়োজন-

১) মোস্তাফিজুর রহমান: বর্তমান বিশ্বের অন্যতম সেরা পেসার মোস্তাফিজুর রহমান। তিনি বল হাতে কতটা ভয়ঙ্কর হতে পারে তা হয়ত কারোরই অজানা নয়। একের পর এক কাটার, স্লোয়ার, ইউর্কারে ব্যাটসম্যানদের বোকা বানানোই যার কাজ কিন্তু পড়াশুনায় ছিলেন তিনি একেবারে নিষ্প্রভ। ছোটবেলা থেকে তার ধ্যান-জ্ঞ্যান জুড়ে ছিল শুধুই ক্রিকেট। পঞ্চম শেণী পর্যন্ত পড়ার পরে আর বিদ্যালয়মুখী হননি কাটার মাস্টার।

২) রুবেল হোসেন: ২০১৫ বিশ্বকাপসহ বেশ কিছু ম্যাচে বল হাতে রুবেল হোসেনের পারফমেন্স ক্রিকেট প্রেমীদের কাছে মনে থাকবে অনেকদিন। তিনিও বাংলাদেশের অন্যতম সেরা একজন পেসার। রুবেল হেসেনের ও ছোট বেলা থেকেই ধ্যান-জ্ঞ্যান জুড়ে ছিল শুধুই ক্রিকেট। পড়াশুনায় মন ছিলনা তার কখনই। তিনিও পঞ্চম শ্রেণীর পরে আর স্কুলে যাননি।

৩) সাব্বির রহমান: বাংলাদেশ এক মাত্র টি-টোয়েন্টি স্পেশালিস্ট ট্যাগ যুক্ত ব্যাটসম্যান সাব্বিরের ও পড়াশুনায় মন ছিলনা তেমন একটা। এস.এস.সি পরীক্ষা চলাকালীন সময় ঢাকায় খেলার জন্য বাড়ি থেকে পালিয়ে চলে এসেছিলেন তিনি। যার জন্য তাকে আবার পরের বছর পরীক্ষা দিতে হয়েছিল। তবে খেলার সাথে পড়াশুনাটাকেও চালিয়ে গিয়েছিলেন পরিবারের চাপে। আমেরিকার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি থেকে বিবিএ ডিগ্রী নেন তিনি।

৪) শাহরিয়ার নাফিস: ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ব্যাচেলর ডিগ্রী নিয়েছেন একসময়ের দেশ সেরা এই ওপেনার। পড়াশুনায় ছিলেন যথেষ্ট মেধাবী।

৫) সৌম্য সরকার: দীর্ঘদিন অফ-ফর্মে থাকলেও সর্বশেষ সিরিজ গুলোতে নিজের জাত চেনানোর চেষ্টা করেছেন এই ওপেনার। তিনি বিকেএসপি থেকে পড়াশুনা করেছেন।

বিডি২৪লাইভ/আরআই

বিডি টুয়েন্টিফোর লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: