অতিরিক্ত আরও ৪৪১০ কোটি টাকা চায় সড়ক বিভাগ

প্রকাশিত: ২০ জানুয়ারি ২০১৯, ০৯:২০ পিএম

চলতি অর্থবছর প্রায় ২০ হাজার কোটি টাকার বেশি বরাদ্দ পেয়ে অর্থবছরের ছয় মাসে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ খরচ করতে পেরেছে এডিপির মাত্র ২১ শতাংশ। এ অবস্থায় সংশোধিত এডিপিতে (আরএডিপি) আরও ৪ হাজার ৪১০ কোটি টাকা অতিরিক্ত অর্থ বরাদ্দ চাইছে বিভাগটি।

পরিকল্পনা কমিশন সূত্র জানিয়েছে, সম্প্রতি বাড়তি বরাদ্দ চেয়ে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ থেকে আরএডিপি প্রস্তাব পরিকল্পনা কমিশনে পাঠানো হয়েছে। বাড়তি বরাদ্দের পাশাপাশি শতাধিক বরাদ্দহীন অননুমোদিত প্রকল্প এবং সম্প্রতি পাস হওয়া প্রায় ৫০টি প্রকল্প আরএডিপিতে যোগ হবে। তাছাড়া প্রস্তাবনায় সরকারি তহবিল থেকে অতিরিক্ত বরাদ্দ চাওয়া হলেও বিদেশি সহায়তার অংশ কমানোর কথা বলা হয়েছে।

তবে বিভাগ সংশ্লিষ্টরা বলছেন, এ বিভাগের আওতাধীন অনেক প্রকল্প চলমান রয়েছে। এর মধ্যে বড় বড় প্রকল্পও রয়েছে। গত ছয় মাসে অনুমোদিত প্রায় অর্ধশত নতুন প্রকল্পেও বরাদ্দের প্রয়োজন রয়েছে। আবার কয়েকটি প্রকল্প এ অর্থবছরেই শেষ করার লক্ষ্যমাত্রা রয়েছে, যেগুলোতেও পর্যাপ্ত অর্থ দিতে হবে। তাই সড়কের চাহিদার এ পরিমাণ যথাযথ।

এ বিষয়ে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের অতিরিক্ত সচিব মোহাম্মদ বেলায়েত হোসেন বলেন, গত কয়েক বছরে সড়কের এডিপির বাস্তবায়ন হার ৯৯ শতাংশের বেশি। সে বিবেচনায় সংশোধিত এডিপিতে এ বিভাগের বরাদ্দের প্রস্তাবনা বেশি কিছু নয়। কেননা, অর্থবছরের বাকি সময়ে অনেক প্রকল্পেই অর্থের চাহিদা রয়েছে। বিশেষ করে ঢাকা-মাওয়া-জাজিরা-ভাঙ্গা রুটে পদ্মা লিংক সড়কের কাজ আগামী জুনের মধ্যেই শেষ হবে। শুধু এ প্রকল্পের চাহিদাই রয়েছে ৪ হাজার কোটি টাকার বেশি।

তাছাড়া নতুন অনুমোদিত ৪৮টি প্রকল্পে যে থোক বরাদ্দ হয়েছে তার থেকে অনেক বেশি কাজ হয়েছে। প্রায় হাজার কোটি টাকা চাহিদা রয়েছে এসব প্রকল্পে। তাই, সব মিলিয়ে যে চাহিদা রয়েছে সে অনুযায়ী বাকি সময়ে চাহিদার পুরো অর্থই ব্যয়ের সক্ষমতা রয়েছে। আর বছর শেষে এডিপি বস্তবায়নও গত কয়েক বছরের মতো প্রায় শতভাগই হবে বলে আশাবাদের কথা জানান তিনি।

এদিকে প্রস্তাবনায় বলা হয়েছে, আরএডিপি প্রণয়ন সংক্রান্ত নীতিমালার আলোকে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের জন্য ২৪ হাজার ৫৭৪ কোটি টাকা প্রস্তাব করা হয়েছে। এর মধ্যে জিওবি বা সরকারি তহবিল থেকে ১৮ হাজার ৬৬৫ কোটি টাকা এবং প্রকল্প সাহায্য থেকে ৫ হাজার ৯০৮ কোটি টাকা চাওয়া হয়েছে। বিভাগের আওতাধীন ১৮৯টি প্রকল্পের অনুকূলে এ অর্থ ব্যয় হবে। এর মধ্যে সড়ক ও জনপথ (সওজ) অধিদপ্তরের ১৭৮টি, ঢাকা ট্রান্সপোর্ট কো-অর্ডিনেশন অথরিটির (ডিটিসিএ) পাঁচটি, ঢাকা ম্যাস ট্রান্সপোর্ট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) দুইটি এবং বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট করপোরেশনের (বিআরটিসি) চারটি প্রকল্প রয়েছে।

বিডি২৪লাইভ/এএইচ/এসএস

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: