প্রচ্ছদ / স্পোর্টস / বিস্তারিত

‘পুরুষাঙ্গের মাপ দেখেই টিমে ফুটবলার বাছাই করি’

২১ জানুয়ারি ২০১৯ , ০১:১৮:০৩

মহিলা কোচ ইমকে। ছবি: ফেসবুক থেকে

ইমকে উবেনহর্স্ট। তিনি জার্মানির এক মহিলা কোচ। গত বছরের ডিসেম্বর মাসে জার্মান পঞ্চম ডিভিশনের ক্লাব বিভি ক্লোপ্পেনবার্গ টিম ইমকে উবেনহর্স্টকে প্রথম মহিলা কোচ হিসেবে নিয়োগ দিয়েছে।

সম্প্রতি সাংবাদিকের এক প্রশ্নের জবাবে তিনি যে উত্তর দিয়েছেন তাতে গোটা বিশ্ব অবাক হয়েছে। তার মুখের বাক্য নিয়ে বেশ সমালোচনা হচ্ছে।

ভারতের শীর্ষ স্থানীয় একটি গণমাধ্যমের খবর অনুযায়ী, ইমকে উবেনহর্স্ট জার্মানির ক্লাব বিভি ক্লোপ্পেনবার্গ টিমের কোচ হয়ে আসার কয়েক দিন পরেই এক সাংবাদিকের প্রশ্ন ছিল, ‘আপনি ড্রেসিং রুমে প্রবেশ করলে কি ফুটবলারদের প্যান্ট পরতে বলবেন?’

এমন প্রশ্নের মোক্ষম জবাব দেন কোচ ইমকে। যা নিয়ে পরবর্তীতে ব্যাপক লেখালেখি হয় গণমাধ্যমে।

সাংবাদিকের প্রশ্নের জবাবে ব্যঙ্গ করে ইমকে বলেন, ‘আমি পেশাদার কোচ। পুরুষাঙ্গের মাপ দেখেই টিমে ফুটবলার বাছাই করি।’

এই প্রথম যে ইমকে উবেনহর্স্ট কে লিঙ্গ বৈষম্যমূলক প্রশ্নের সামনে পড়তে হলো এমনটা নয়। এর আগে ২০১৪ সালে সুইডেনের মহিলা ফুটবল দলের ম্যানেজার পিয়া সুন্ধাগে কেও একই ধরনের প্রশ্নের মুখোমুখি হতে হয়েছিল।

পিয়া সুন্ধাগে কে প্রশ্ন করা হয়েছিল, একজন মহিলার পক্ষে কি পুরুষ দলকে কোচিং করানো যায়? জবাবে পিয়া বলেছিলেন, ‘অ্যাঞ্জেলা মার্কেল তো গোটা একটা দেশ চালনা করেন।’ 

কিন্তু, ইমকে যে উত্তর দিয়েছেন তা সবকিছুকেই ছাপিয়ে গেছে।
 
বিডি২৪লাইভ/টিএএফ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: