প্রচ্ছদ / জাতীয় / বিস্তারিত

সৈয়দ আশরাফের আসনে তফসিল কাল

২১ জানুয়ারি ২০১৯ , ০২:২১:৫০

ছবি : ইন্টারনেট

কিশোরগঞ্জ-১ সৈয়দ আশরাফের আসনে আগামীকাল মঙ্গলবার (২২ জানুয়ারি) তফসিল দিতে পারে নির্বাচন কমিশন ইসি। ইসি সূত্র এ তথ্য জানিয়েছে।

সূত্র জানায়, কোনো সংসদ সদস্যের মৃত্যু হলে সংশ্লিষ্ট আসনটি শূন্য ঘোষণা করে গেজেট প্রকাশ করে সংসদ সচিবালয়।

মৃত্যুর দিন থেকে আসনটি শূন্য ঘোষণা করা হয়ে থাকে। তার পরবর্তী ৯০ দিনের মধ্যে উপ নির্বাচন করার বাধ্যবাধকতা রয়েছে।

দশম সংসদের সদস্য থাকা অবস্থায় মৃত্যু বরণ করেন সৈয়দ আশরাফ। আবার একাদশ সংসদের নির্বাচিত সদস্য হলেও শপথ নিতে পারেন নি তিনি।

ইতোমধ্যে বিএনপি ও গণফোরামের ৮ সদস্য এখনও শপথ নেন নি। তাদের ক্ষেত্রে (ভোটে নির্বাচিত কেউ) জাতীয় সংসদের অধিবেশন শুরুর ৯০ দিনের মধ্যে শপথ না নিলে তার আসন শূন্য হয়ে যাবে।

ইসি নির্বাচন পরিচালনা শাখার কর্মকর্তারা জানান, কিশোরগঞ্জ-১ শূন্য আসনে ভোট করতে আর কোনো জটিলতা নেই। আসনটি শূন্য ঘোষণা করে সংসদ সচিবালয়ের গেজেটও করা হয় নি। সেক্ষেত্রে নির্বাচিত প্রার্থীর মৃত্যু হওয়ায় একাদশ সংসদ নির্বাচনের জন্য এ শূন্য আসনে নতুন করে তফসিল ঘোষণা করতে হবে। এজন্য অধিবেশন শুরুর ৯০ দিনের জন্য অপেক্ষা করতে হবে না।

সংবিধানের ১২৩ অনুচ্ছেদের ৪ দফায় বলা হয়েছে- (৪) সংসদ ভাঙ্গিয়া যাওয়া ব্যতীত অন্য কোন কারণে সংসদের কোন সদস্যপদ শূন্য হলে পদটি শূন্য হইবার নব্বই দিনের মধ্যে উক্ত শূন্যপদ পূর্ণ করিবার জন্য নির্বাচন অনুষ্ঠিত হবে।

তবে শর্ত থাকে যে, যদি প্রধান নির্বাচন কমিশনারের মতে, কোন দৈব-দূর্বিপাকের কারণে এই দফার নির্ধারিত মেয়াদের মধ্যে উক্ত নির্বাচন অনুষ্ঠান সম্ভব না হয়, তাহলে এ মেয়াদের শেষ দিনের পরবর্তী নব্বই দিনের মধ্যে উক্ত নির্বাচন অনুষ্ঠিত হবে।

বিডি২৪লাইভ/এএইচ/এসএস

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: