প্রচ্ছদ / জাতীয় / বিস্তারিত

বসছে পদ্মা সেতুর ষষ্ঠ স্প্যান

২২ জানুয়ারি ২০১৯ , ১২:৩৮:০০

ছবি : সংগৃহীত

স্বপ্নের পদ্মা সেতুতে ষষ্ঠ স্প্যানটি বসতে যাচ্ছে আগামী ২৩ বা ২৪ জানুয়ারির মধ্যে।

আজ মঙ্গলবার (২২ জানুয়ারি) সকালে স্প্যানটি নিয়ে মাওয়ার কুমারভোগ কন্সট্রাকশন ইয়ার্ড থেকে জাজিরার দিকে রওনা দেয় ভাসমান ক্রেন।

সেতু–সংশ্লিষ্ট এক প্রকৌশলী জানিয়েছেন, আজ মঙ্গলবার সকাল ৯টার দিকে স্প্যানটি নিয়ে তারা রওনা দিয়েছেন। আগামী বুধবার (২৩ জানুয়ারি) অথবা বৃহস্পতিবার (২৪ জানুয়ারি) এর মধ্যে স্প্যানটি বসানো হবে।

গত ১৫ জানুয়ারি স্প্যানটি বসানোর কথা ছিল। কিন্তু, পদ্মায় নাব্যতা–সংকটে তা পিছিয়ে দেয়া হয়। এরপর নদীতে ড্রেজিং করে গভীরতা বৃদ্ধি করে আজ স্প্যানটি বসানোর জন্য নেয়া হচ্ছে।

পদ্মা সেতু প্রকল্পের পরিচালক শফিকুল ইসলাম এ বিষয়ে গণমাধ্যমকে বলেন, ষষ্ঠ স্প্যানটি জাজিরা প্রান্তে বসানো হবে। এ ছাড়া মাওয়া প্রান্তে স্প্যান স্থাপনের কাজ চলছে।

পদ্মা সেতু প্রকল্প সূত্রে জানা গেছে, ষষ্ঠ স্প্যানটি বসানো হবে সেতুর ৩৭ ও ৩৬ নম্বর পিলারের (খুঁটি) ওপর। মাওয়ার কুমারভোগ কনস্ট্রাকশন ইয়ার্ডের সামনে সপ্তম স্প্যানটি প্রস্তুত করে রাখা হয়েছে। সপ্তম স্প্যানটি ৩৬ ও ৩৫ পিলার দুটিতে বসানো হবে।

এর আগে ২০১৭ সালের ৩০ সেপ্টেম্বর ৩৭ ও ৩৮ নম্বর পিলারের ওপর প্রথম স্প্যান, ২০১৮ সালের ২৮ জানুয়ারি ৩৮ ও ৩৯ নম্বর পিলারের ওপর দ্বিতীয় স্প্যান, ১১ মার্চ ৩৯ ও ৪০ নম্বর পিলারের ওপর তৃতীয় স্প্যান, ১৩ মে ৪০ ও ৪১ নম্বর পিলারের ওপর চতুর্থ স্প্যান এবং সবশেষ গত ২৯ জুন ৪১ ও ৪২ নম্বর পিলারের ওপর পঞ্চম স্প্যান বসানো হয়েছে।

বিডি২৪লাইভ/টিএএফ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: