দখলকৃত দ্বীপ নিয়ে আলোচনায় আবে-পুতিন

২২ জানুয়ারি, ২০১৯ ১২:৫৭:০০

ছবি : ইন্টারনেট থেকে

সাত দশক আগে জাপানের কাছ থেকে দখলকৃত চারটি দ্বীপ নিয়ে দেশটির প্রধানমন্ত্রী শিনজি আবের সঙ্গে আলোচনায় বসছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। দ্বিতীয় বিশ্ব যুদ্ধের শেষ দিকে এসে এসব দ্বীপ দখল করে নিয়েছিল রাশিয়া।

আজ মঙ্গলবার (২২ জানুয়ারি) সেই আলোচনার জন্য মস্কো যাচ্ছেন আবে।

২০১৩ সালে প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণের পর রেকর্ড ২৫তম বারের মতো পুতিনের সঙ্গে বৈঠকে মিলিত হবেন তিনি। রাশিয়ার দখলকৃত কুরিল দ্বীপপুঞ্জখ্যাত এসব অঞ্চল দু’দেশের মধ্যে সাত দশক ধরে শান্তির পথে বাধা হয়ে আছে। এসব দ্বীপপুঞ্জের মালিকানা নিয়ে দু’দেশের মধ্যে মতানৈক্য থাকা সত্ত্বেও তারা আলোচনা চালিয়ে যেতে চান।

রাশিয়ার ওখৎস্ক সাগর ও প্রশান্ত মহাসাগরের মধ্যবর্তী এই চারটি দ্বীপ দ্বিতীয় বিশ্বযুদ্ধের শেষ দিনগুলোতে দখল করে রাশিয়া। জাপান এসব দ্বীপের উপর রাশিয়ার সার্বভৌমত্ব স্বীকার করে নিতে অস্বীকৃতি জানিয়ে আসছে। গত নভেম্বরে দুই নেতা যখন শান্তি আলোচনা এগিয়ে নিতে চান, তখন বাধা হয়ে দাঁড়ায় এই বিরোধপূর্ণ দ্বীপগুলো।

গত সপ্তাহে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সার্গেই লাভরভ বলেন, জাপানকে এসব দ্বীপের উপর মালিকানার দাবি অবশ্যই পরিহার করতে হবে। এসব দ্বীপের উপর মস্কোর সার্বভৌমত্ব নিয়ে কোনো আলোচনা হতে পারে না।

তিনি প্রশ্ন রাখেন, জাপান একমাত্র দেশ হিসেবে কেন দ্বিতীয় বিশ্বযুদ্ধের ফলাফলকে মেনে নিচ্ছে না?

বিডি২৪লাইভ/এসবি/টিএএফ

বিডি টুয়েন্টিফোর লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: