আরমান হোসেন

সিনিয়র করেসপন্ডেন্ট

বিএনপির তৃণমূল থেকে কেন্দ্র পর্যন্ত বড় পরিবর্তন আসছে

২৩ জানুয়ারি, ২০১৯ ০০:০০:৪৪

ছবি: ইন্টারনেট

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভরাডুবির পর আবারও ঘুরে দাঁড়াতে চায় বিএনপি। যত দ্রুত সম্ভব কাউন্সিলের মাধ্যমে তৃণমূল থেকে কেন্দ্র পর্যন্ত কমিটি পরিবর্তন এনে পুনর্গঠনের ব্যাপারে জোর পরামর্শ এসেছে সংশ্লিষ্ট মহল থেকে।

তবে সবকিছুর আগে নির্বাচনকে কেন্দ্র করে হামলা-মামলায় বিপর্যস্ত ও ঘরছাড়া নেতাকর্মীদের পুনর্বাসন এবং ক্ষতিগ্রস্ত পরিবারের পাশে দাঁড়াতে চায় টানা তিন মেয়াদে ক্ষমতার বাইরে থাকা বিএনপি। তারপরই ন্যূনতম পরিবেশ হলে কমিটি পুনর্গঠনের কাজ শুরু হবে।

বিএনপি পুনর্গঠনের বিষয়ে জানতে চাইলে দলটির ভাইস চেয়ারম্যান মোহাম্মদ শাহজাহান বলেন, কাউন্সিলের মাধ্যমে তৃণমূল থেকে দল পুনর্গঠনের কাজ শুরু করবে বিএনপি। তৃণমূলের কমিটি গঠন শেষে কেন্দ্রীয় কাউন্সিল করা হবে। তবে নির্বাচন-পরবর্তী বিএনপির তৃণমূল নেতাকর্মীরা এখনও স্বাভাবিক পরিবেশে ফিরতে পারেননি।

সারা দেশে নেতাকর্মীরা মামলা-হামলায় জর্জরিত। বিশেষ করে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে থেকে অনেকেই এলাকা ছাড়া। তারা এলাকায় না ফেরা পর্যন্ত এবং কাউন্সিলের ন্যূনতম পরিবেশ সৃষ্টি না হওয়া পর্যন্ত পুনর্গঠনের কাজ শুরু করা যাবে না।

তিনি বলেন, উদ্ভূত পরিস্থিতিতে দল পুনর্গঠনের আগে নেতাকর্মীদের পুনর্বাসনের দিকে জোর দেওয়া হচ্ছে। মামলা-হামলায় এলাকা ছাড়া নেতাকর্মীদের এলাকায় ফেরানোর জন্য আইনিসহ প্রয়োজনীয় সহযোগিতা ও উৎসাহ দেওয়া হচ্ছে। নিজ এলাকায়ও এ ধরনের কাজ চালাচ্ছেন বলে বিএনপির নেতা মোহাম্মদ শাহজাহান উল্লেখ করেন।

দলীয় সূত্র জানায়, নির্বাচন-পরবর্তী পরিস্থিতিতে করণীয় ঠিক করতে বিএনপিরি স্থায়ী কমিটিসহ শীর্ষ নেতাদের আনুষ্ঠানিক এবং অনানুষ্ঠানিক একাধিক বৈঠক হয়েছে। দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানও লন্ডন থেকে নেতাদের সঙ্গে যোগাযোগ রক্ষা করছেন। এছাড়া কারাবন্দি খালেদা জিয়ার সঙ্গেও বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ আইনজীবী নেতাদের কথা হয়েছে। এসব বৈঠকে ক্ষতিগ্রস্ত নেতাকর্মীদের পুনর্বাসন ও দলকে পুনর্গঠনের পরামর্শ উঠে এসেছে।

এদিকে দল গোছানোর পাশাপাশি ৩০ ডিসেম্বরের নির্বাচন বাতিল করে নতুন নির্বাচনের দাবিতে শান্তিপূর্ণ আন্দোলনেরও চিন্তা করছে বিএনপি। এজন্য প্রার্থীদের পক্ষ থেকে নির্বাচন কমিশনে স্মারকলিপি দেওয়া হয়েছে। আইনি পদক্ষেপের প্রস্তুতি নেওয়া হয়েছে। আন্তর্জাতিক মহলের হস্তক্ষেপ কামনায় চলছে নানা তৎপরতা।

বিডি২৪লাইভ/আরএইচ/এমআর

বিডি টুয়েন্টিফোর লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: