রাসায়নিক হামলা: রুশ ও সিরিয় নাগরিকের ওপর ইইউ’র নিষেধাজ্ঞা

২৩ জানুয়ারি, ২০১৯ ০০:৫১:০৩

ছবি: ইন্টারনেট

রাসায়নিক গ্যাস হামলায় জড়িত থাকার অভিযোগে রাশিয়া ও সিরিয়ার কয়েকজন নাগরিকের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে ইউরোপীয় ইউনিয়ন। এখবর দিয়েছে পার্সটুডে।

গতকাল (সোমবার) বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে এক বৈঠকে ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রমন্ত্রীরা রাশিয়া ও সিরিয়ার কয়েকজন নাগরিকের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করতে রাজি হন। রাশিয়ার যে চার নাগরিকের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয় তারা হচ্ছেন দেশটির সামরিক গোয়েন্দা সংস্থা জিআরইউ’র প্রধান, উপপ্রধান ও অন্য দুই কর্মকর্তা। এসব ব্যক্তির সম্পদ জব্দ করার কথাও বলেছ ইইউ।

২০১৮ সালে রুশ বংশোদ্ভূত সাবেক গোয়েন্দা কর্মকর্তা সের্গেই স্ক্রিপাল ও তার মেয়ের ওপর সলসবারির রাসায়নিক হামলায় এসব রুশ গোয়েন্দা জড়িত ছিলেন বলে অভিযোগ করেছে ইউরোপীয় ইউনিয়ন। রুশ প্রেসিডেন্টের দপ্তর ক্রেমলিন নিষেধাজ্ঞাকে ভিত্তিহীন বলে প্রত্যাখ্যান করেছেন।

রুশ নাগরিকদের পাশাপাশি রাসায়নিক হামলা চালানোর অভিযোগে সিরিয়ার রাষ্ট্রীয় সায়েন্টিফিক স্টাডিজ অ্যান্ড রিসার্চ সেন্টার এবং এর পাঁচ স্টাফের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করে ইইউ। এ ধরনের রাসয়নিক হামলা আন্তর্জাতিক নিরাপত্তার জন্য মারাত্মক হুমকি বলে মন্তব্য করে ইইউ।

বিডি২৪লাইভ/এমআর

বিডি টুয়েন্টিফোর লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: