জয়ের প্রস্তুতি সরকারের, এমপিদের নীরব থাকার নির্দেশ

প্রকাশিত: ২৩ জানুয়ারি ২০১৯, ১১:৩০ এএম

সংসদ নির্বাচনে জয়ের পর এবার স্থানীয় সরকার নির্বাচনে জয়ের জন্য চূড়ান্ত প্রস্তুতি নিচ্ছে ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকার। এছাড়া প্রার্থী বাছাইয়ে এমপিদের নীরব থাকার নির্দেশনা দিয়েছে দলটি।

সূত্র জানায়, প্রথমবারের মতো দলীয় প্রতীকে অনুষ্ঠিত হতে যাওয়া স্থানীয় সরকারের এসব নির্বাচনের জন্য এরই মধ্যে প্রার্থী বাছাই প্রক্রিয়া শুরু করার জন্য তৃণমূলে চিঠি পাঠানো হয়েছে আওয়ামী লীগের পক্ষ থেকে। 

উপজেলা চেয়ারম্যান পদে মনোনয়ন প্রত্যাশীদের মধ্যে থেকে সম্ভব হলে একক অথবা সর্বোচ্চ তিনজনের নামের তালিকা কেন্দ্রে পাঠাতে সংশ্লিষ্টদের চিঠি দেওয়া হয়েছে বলে দলীয় সূত্রে জানা গেছে।

মার্চের প্রথম সপ্তাহ থেকে ধাপে ধাপে উপজেলায় চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে নির্বাচন অনুষ্ঠিত হবে বলে নির্বাচন কমিশনের পক্ষ থেকে এরই মধ্যে জানানো হয়েছে। এজন্য ৩১ জানুয়ারির মধ্যে কেন্দ্রে প্রার্থী তালিকা পাঠাতে তৃণমূলকে নির্দেশ দেওয়া হয়েছে বলে আওয়ামী লীগের দপ্তর সূত্রে জানা গেছে।

স্থানীয় সরকার আইনে (উপজেলা পরিষদ) বলা রয়েছে, উপজেলা পরিষদ গঠনের পর প্রথম সভা থেকে ৫ বছর মেয়াদ সম্পন্ন হওয়ার পূর্ববর্তী ১৮০ দিনের মধ্যে নির্বাচন করতে হবে। ২০১৪ সালে ফেব্রুয়ারি থেকে জুন পর্যন্ত কয়েক ধাপে দেশের বিভিন্ন উপজেলায় সর্বশেষ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে।

সেই হিসাব অনুসারে যেসব উপজেলা পরিষদের মেয়াদ আগে পূর্ণ হবে, প্রথম পর্যায়ে সেসব উপজেলায় নির্বাচন অনুষ্ঠিত হবে। চলতি বছরের মার্চে উল্লেখযোগ্য সংখ্যক উপজেলা নির্বাচনের জন্য উপযোগী হবে। সেই অনুযায়ী উপজেলায় চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে নির্বাচনের অনুষ্ঠিত হবে।

আওয়ামী লীগের দপ্তর সূত্রে জানা গেছে, উপজেলা নির্বাচনের জন্য প্রার্থী বাছাই প্রক্রিয়া শুরু করতে তৃণমূলে নির্দশনা পাঠানো হয়েছে। ১৯ জানুয়ারি আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের স্বাক্ষরিত চিঠিটি ডাকযোগে জেলা ও উপজেলা আওয়ামী লীগ সভাপতি ও সাধারণ সম্পাদক বরাবর পাঠানো হয়েছে। সবার সঙ্গে আলোচনার পরিপ্রেক্ষিতে সম্ভব হলে একক প্রার্থী অন্যথায় সর্বোচ্চ তিনজন প্রার্থীর তালিকা করে কেন্দ্রে পাঠানোর নির্দেশ দেওয়া হয়েছে।

এদিকে নাম প্রকাশ না করার শর্তে সূত্র জানায়, এরই মধ্যে কীভাবে প্রার্থী বাছাই প্রক্রিয়া চালাতে হবে, তার একটি দিকনির্দেশনা দেওয়া হয়েছে চিঠিতে। এবার তৃণমূলের পাঠানো তালিকা থেকে সবচেয়ে জনপ্রিয় প্রার্থীকেই দলীয় মনোনয়ন দেওয়া হবে। এছাড়া গতবারের অবিজ্ঞতা থেকে এবার এমপিদের কোনো প্রার্থীর পক্ষে না থাকার নির্দেশ দেওয়া হয়েছে। এটা দলীয়ভাবেই করার জন্য এ নির্দেশনা দেওয়া হয়েছে।

বিডি২৪লাইভ/এএইচ/এসএস

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: