প্রচ্ছদ / জাতীয় / বিস্তারিত

নতুন অর্থমন্ত্রী

কে এই মোস্তফা কামাল?

২৩ জানুয়ারি ২০১৯ , ১০:৫৪:০০

ছবি : ইন্টারনেট থেকে

আগের সরকারে ছিলেন পরিকল্পনা মন্ত্রী। আর নতুন সরকারে এসে অর্থমন্ত্রীর দায়িত্ব পেয়েছেন আ হ ম মোস্তফা কামাল। তিনি লোটাস কামাল নামেও পরিচিত।

আ হ ম মোস্তফা কামাল ১৯৪৭ সালের ১৫ জুন জন্মগ্রহণ করেন। তিনি কুমিল্লার দত্তপুর প্রাথমিক বিদ্যালয় থেকে প্রাথমিক শিক্ষা, বাগমারা উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি, পরে কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ থেকে এইচএসসি পাস করেন।

১৯৬৭ সালে চট্টগ্রাম সরকারি কমার্স কলেজ থেকে বিকম (অনার্স) ডিগ্রি লাভ করেন। এরপর ১৯৬৭-৬৮ শিক্ষাবর্ষে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে একাউন্টেন্সি ও আইন বিভাগে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন এবং ১৯৭০ সালে তদানীন্তন পুরো পাকিস্তানে চার্টার্ড একাউনটেন্সি(সিএ) পরীক্ষায় মেধা তালিকায় সম্মিলিতভাবে প্রথম স্থান অর্জন করেন।

বর্তমানে মন্ত্রীত্ব ছাড়াও বাংলাদেশ আওয়ামী লীগের কুমিল্লা জেলা (দক্ষিণ)-এর সভাপতির দায়িত্বে রয়েছেন মোস্তফা কামাল।

এছাড়াও তিনি বাংলাদেশ আওয়ামী লীগের অর্থ ও পরিকল্পনা সচিব পদে আসীন। ২০১৪ সালের জানুয়ারি থেকে সরকারের পরিকল্পনা মন্ত্রণালয়ের মন্ত্রীর সঙ্গে দায়িত্ব পালন করেন।

এরপূর্বে ২০০৯ থেকে ২০১৩ পর্যন্ত অর্থ মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সভাপতির দায়িত্ব পালন করছেন তিনি।

রাজনীতি ছাড়াও গত ত্রিশ বছর ধরে ক্রিকেটের সাথে সম্পৃক্ত রয়েছেন মোস্তফা কামাল। ২০০৯ থেকে ২০১৩ সাল পর্যন্ত তিনি বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন। এ দায়িত্ব পালনকালে ২০১২- ২০১৪ মেয়াদে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের সহ-সভাপতি হিসেবে মনোনীত হন। এরপর ২০১৪ সালে আইসিসি’র সভাপতি হিসেবে নির্বাচিত হন তিনি।

এছাড়াও তিনি আইসিসি’র অডিট কমিটির সভাপতির দায়িত্ব পালন করেন। ২০১০ থেকে ২০১২ মেয়াদকালে এশিয়ান ক্রিকেট কাউন্সিল (এসিসি)’র সভাপতি ছিলেন মোস্তফা কামাল।

দেশের ক্রিকেট উন্নয়নে মোস্তফা কামালের অবদান রয়েছে। ১৯৯০ এর দশকে তিনিল পেস বোলিং ক্রিকেট একাডেমী প্রতিষ্ঠা করেন।

১৯৯১ থেকে ২০০৭ সাল পর্যন্ত বাংলাদেশের প্রথিতযশা ক্রিকেট ক্লাব আবাহনী লিমিটেডের সাবেক পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন।

১৯৯১ সাল থেকে ২০০৬ সাল পর্যন্ত ক্লাবগুলোর ক্রিকেট কমিটির সভাপতি ছিলেন।

বাংলাদেশের টেস্ট ক্রিকেটে অংশগ্রহণের পূর্বকালীন সময়ে ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লীগে আন্তর্জাতিক ক্রিকেট খেলোয়াড় অন্তর্ভুক্তিতে নেতৃত্ব দেন তিনি।

২০১২-১৩ মৌসুমে ঘরোয়া প্রথম-শ্রেণীর ক্রিকেটে সকল খেলোয়াড়কে বিসিবি’র কেন্দ্রীয় চুক্তির আওতায় নিয়ে আসেন মোস্তফা কামাল।

বিডি২৪লাইভ/এইচকে

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: