প্রচ্ছদ / জাতীয় / বিস্তারিত

আবুল হোসেনকে দায়মুক্তি দিলো দুদক

২৩ জানুয়ারি ২০১৯ , ১১:৩৮:০০

ফাইল ফটো

পদ্মা সেতুর টেন্ডার প্রক্রিয়ায় দুর্নীতির অভিযোগ থেকে আনুষ্ঠানিকভাবে দায়মুক্তি পেয়েছেন সাবেক যোগাযোগমন্ত্রী সৈয়দ আবুল হোসেন। দুর্নীতি দমন কমিশন (দুদক) থেকে মঙ্গলবার মন্ত্রিপরিষদ সচিবের কাছে পাঠানো এক চিঠিতে আনুষ্ঠানিক এই দায়মুক্তি দেয়া হয়। দুদক সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

চিঠিতে সই করেন দুদক সচিব ড. শামসুল আরেফিন। চিঠির অনুলিপি আবুল হোসেনকেও দেয়া হয়েছে। খবর সংশ্লিষ্ট সূত্রের।

চিঠিতে দুদকের প্রধান কার্যালয়ের অনুসন্ধান ও তদন্ত বিভাগ-১ এর বরাত দিয়ে বলা হয়, ‘উপযুক্ত বিষয়ে সদয় অবগতির জন্য জানানো যাচ্ছে, নিম্নোক্ত ব্যক্তির (সৈয়দ আবুল হোসেন) বিরুদ্ধে উল্লেখিত অভিযোগটি অনুসন্ধানে প্রাপ্ত তথ্য ও রেকর্ডপত্রের আলোকে প্রমাণিত হয়নি। বিধায় দুর্নীতি দমন কমিশন কর্তৃক পরিসমাপ্তির মাধ্যমে নিষ্পত্তি করা হয়েছে।’

২০১২ সালে পদ্মা সেতুর টেন্ডার প্রক্রিয়ায় ঘুষ, দুর্নীতির অভিযোগ তোলে দাতা সংস্থা বিশ্বব্যাংক। পরে দুর্নীতি সংক্রান্ত ওই অভিযোগের সংবাদ গণমাধ্যমে প্রকাশিত হলে দুদক তা আমলে নিয়ে অনুসন্ধান শুরু করে।

অনুসন্ধানের সময় বিশ্বব্যাংকের করা অভিযোগটিও দুদক হাতে পেয়েছিল বলে সে সময় দুদকের সূত্র থেকে জানা গিয়েছিল।

অনুসন্ধান শেষে সৈয়দ আবুল হোসেন, আবুল হাসানসহ সাতজনের বিরুদ্ধে মামলা করে দুদক। মামলার তদন্তও করা হয়। পরে তদন্ত শেষে মামলাটি নথিভুক্তিসহ চূড়ান্ত প্রতিবেদন দেয়া হয় ২০১৪ সালে।

এর প্রায় ছয় বছর পর মঙ্গলবার (২৩ জানুয়ারি) সৈয়দ আবুল হোসেনকে দুর্নীতির অভিযাগ থেকে অব্যাহতি দিয়ে মন্ত্রিপরিষদ সচিবকে চিঠি দেয় দুদক।

বিডি২৪লাইভ/এইচকে

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: