প্রচ্ছদ / জাতীয় / বিস্তারিত

দ্বিতীয়বারের মত মন্ত্রী

কে এই মোজাম্মেল হক?

প্রকাশিত: ০৬:৫৭ অপরাহ্ণ, ২৫ জানুয়ারি ২০১৯

ফাইল ফটো

আ ক ম মোজাম্মেল হক। টানা দ্বিতীয়বারের মত মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছেন তিনি। এছাড়া তিনি টানা তিনবার জাতীয় সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন। সজ্জন ও সৎ ব্যক্তি হিসেবেও তার সুনাম রয়েছে।

মোজাম্মেল হক ১৯৪৬ সালের ১লা অক্টোবর গাজীপুর সদর উপজেলার দাখিণ খান গ্রামে জন্ম গ্রহণ করেন। তাঁর পিতার নাম মরহুম ডা. আনোয়ার আলী ও মাতার নাম মরহুমা রাবেয়া খাতুন।

ছাত্রাবস্থায় পূর্ব পাকিস্তান ছাত্রলীগ কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটিরি সহ-সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেন মোজাম্মেল হক। এছাড়া তৎকালীন গাজীপুর মহকুমা ছাত্রলীগের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক হিসেবেও দায়িত্ব পালন করেন তিনি।

১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের সময় মোজাম্মেল হক গাজীপুরের প্রতিরোধ যুদ্ধে অংশ নিয়ে সশস্ত্র প্রতিরোধ কমিটির আহবায়ক হিসেবে দায়িত্ব পালন করেন। ঐ বছরের ১৯ মার্চ গাজীপুর থেকে সশস্ত্র সংগ্রামের নেতৃত্ব দেন তিনি।

স্বাধীনতা যুদ্ধের পর ১৯৭৬ সাল থেকে মোজাম্মেল হক গাজীপুর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন।

১৯৭৩ থেকে ১৯৮৬ পর্যন্ত গাজীপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, ১৯৮৯ থেকে ২০০৮ পর্যন্ত গাজীপুর পৌরসভার চেয়ারম্যান ও মেয়র পদে দায়িত্ব পালন করেন মোজাম্মেল হক।

পরে ২০০৮ সালের নির্বাচনে গাজীপুর-১ আসন থেকে আওয়ামী লীগের মনোনয়ন পেয়ে জয়ী হন মোজাম্মেল হক। এ সময় তিনি সরকারের ভূমি মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন।

এরপর ২০১৪ সালের সংসদ নির্বাচনেও জয়ী হন মোজাম্মেল হক। ওই নির্বাচনের পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী হিসেবে নিযুক্ত করেন মুক্তিযুদ্ধে গুরুত্বপূ্র্ণ অবদান রাখা মোজাম্মেল হককে।

সর্বশেষ অনুষ্ঠিত হওয়া একাদশ জাতীয় সংসদ নির্বাচনে তৃতীয়বারের মত সংসদ সদস্য নির্বাচিত হন তিনি। হেট্রিক জয় পাওয়ার পর আবারো মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রীর দায়িত্ব পেয়েছেন আ ক ম মোজাম্মেল হক।

বিডি২৪লাইভ/এইচকে

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: