প্রচ্ছদ / ধর্ম ও জীবন / বিস্তারিত

শুক্রবার কেউ মারা গেলে সরাসরি বেহেশতে যাবে কি?

২ ফেব্রুয়ারি ২০১৯ , ০৪:৫১:০০

ছবি : ইন্টারনেট থেকে

নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলাম বিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় দেশের বেসরকারি একটি টেলিভিশনের জনপ্রিয় এ অনুষ্ঠানে দর্শক-শ্রোতাদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম ড. মুহাম্মদ সাইফুল্লাহ।

আপনার জিজ্ঞাসা অনুষ্ঠানটির ৫৬৯তম পর্বে দর্শক-শ্রোতাদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম ড. মুহাম্মদ সাইফুল্লাহ। এই পর্বে মিরপুর থেকে মমতাজ নামে একজন দর্শক টেলিফোনে জানতে চেয়েছেন- শুক্রবার যে ব্যক্তি মারা যায়, ওই ব্যক্তি সরাসরি বেহেশতে যায় কি না। সেই সম্পর্কে।

প্রশ্ন: অনেকে বলেন, শুক্রবার যে ব্যক্তি মারা যান, ওই ব্যক্তির নাকি কোনো হিসাব হয় না, তিনি সরাসরি বেহেশতে যান। তার কবরের আজাব নাই। এটা সত্য কি না?

উত্তর: না, হিসাব হবে না বা সরাসরি বেহেশতে চলে যাবে, এ ধরনের বক্তব্য হাদিস দ্বারা সাব্যস্ত হয়নি। তবে যদি কেউ জুমার রাতে মারা যায়, তাহলে তাকে কবরের আজাব থেকে মানে কবরের যে শাস্তি আছে, সেই শাস্তি থেকে পরিত্রাণ বা মুক্তি দেওয়া হবে। এই মর্মে সহিহ হাদিস রয়েছে।

কিন্তু বিনা হিসাবে জান্নাতে যাবে অথবা সরাসরি জান্নাতে চলে যাবে, এ ধরনের বক্তব্য হাদিসে আসেনি। যেটা এসেছে, সেটা হলো কবরের ফেতনা বা কবরের আজাব থেকে সে মুক্তি পাবে। 

বিডি২৪লাইভ/টিএএফ 

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: