খালেদা জিয়ার জামিন আবেদন নামঞ্জুর

প্রকাশিত: ০৪ ফেব্রুয়ারি ২০১৯, ০৫:০২ পিএম

কুমিল্লার চৌদ্দগ্রামের জগমহনপুরে বাসে আগুন দিয়ে ৮ জন পুড়িয়ে হত্যা মামলায় বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার জামিন আবেদন নামঞ্জুর করেছেন আদালত। একইসঙ্গে এ মামলার চার্জ গঠনের তারিখ আগামী ২৫ ফেব্রুয়ারি ধার্য করা হয়েছে। 

সোমবার (৪ ফেব্রুয়ারি) কুমিল্লার জেলা ও দায়রা জজ মো: আলী আকবর এ আদেশ দেন।

সোমবার দুপুরে কুমিল্লা অতিরিক্ত জেলা ও দায়রা জজ মো: আলী আকবরের আদালতে এ মামলার চার্জ গঠন ও জামিনের আবেদনের শুনানির জন্য নির্ধারিত তারিখ ছিল।

খালেদা জিয়ার আইনজীবী অ্যাডভোকেট কাইমুল হক রিংকু বলেন, আটজন হত্যা মামলায় ৭ জানুয়ারি আদালতে রাষ্ট্রপক্ষের চার্জ গঠন করা এবং আসামিপক্ষের একটি জামিন শুনানির আবেদন ছিল।

এ মামলায় বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার জামিনের আবেদনের শুনানি ৪ বার পিছিয়ে গেলে ৪ ফেব্রুয়ারির মধ্যে নিস্পত্তির জন্য হাইকোর্টের নির্দেশ দিয়েছিলেন।

মামলার বিবরণে জানা গেছে, বিএনপি-জামায়াতসহ ২০ দলীয় জোটের ডাকা হরতাল-অবরোধ চলাকালে ২০১৫ সালের ৩ ফেব্রুয়ারি ভোর রাতে কক্সবাজার থেকে ছেড়ে আসা ঢাকাগামী আইকন পরিবহনের একটি নৈশকোচ চৌদ্দগ্রামের জগমোহনপুর নামক স্থানে পৌছলে দুর্বৃত্তরা বাসটি লক্ষ্য করে পেট্রোল বোমা নিক্ষেপ করে।

এতে আগুনে পুড়ে ঘটনাস্থলে ৭ জন ও হাসপাতালে নেয়ার পর ১ জনসহ মোট ৮ জন বাসযাত্রী মারা যায়। ওই ঘটনায় চৌদ্দগ্রাম থানার এসআই নুরুজ্জামান হাওলাদার বাদী হয়ে ৩ ফেব্রুয়ারি রাতে হত্যা ও বিস্ফোরক আইনে পৃথক ২টি মামলা দায়ের করেন।

উল্লেখ্য, এ মামলায় খালেদা জিয়াসহ বিএনপির শীর্ষস্থানীয় ৬ জন নেতাকে হুকুমের আসামি করা হয়। এসআই নুরুজ্জামান বাদী হয়ে ৭৭ জনের বিরুদ্ধে মামলা দায়ের করেন। ৭৭ জন আসামির মধ্যে তিনজন মারা যান, পাঁচজনকে চার্জশিট থেকে বাদ দেয়া হয়। খালেদা জিয়াসহ অপর ৬৯ জনের বিরুদ্ধে কুমিল্লা আদালতে তদন্তকারী কর্মকর্তা ডিবির পরিদর্শক ফিরোজ হোসেন চার্জশিট দাখিল করেন।

বিডি২৪লাইভ/টিএএফ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: