জৌলুস হারিয়েছে উপজেলা নির্বাচন

প্রকাশিত: ০৫ ফেব্রুয়ারি ২০১৯, ০৪:৩১ পিএম

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের রেশ কাটতে না কাটতে শুরু হয়ে গেছে উপজেলা নির্বাচনের আমেজ। ইতোমধ্যে আওয়ামী লীগ সভাপতির ধানমন্ডিস্থ রাজনৈতিক কার্যালয় থেকে মনোনয়ন ফরম কিনতে শুরু করেছেন দলীয় তৃণমূলের মনোনীত প্রার্থীরা।

তবে প্রথম দিন (৪ ফেব্রুয়ারি) বড় ধাক্কা খেয়েছে ক্ষমতাসীন দল। আশাব্যাঞ্জক হারে মনোনয়ন ফরম বিক্রি হয়নি। যার জন্য ভেতরে ভেতরে নেতারা কিছুটা হতাশ বলে জানা গেছে। গত সোমবার প্রথম ধাপে ৮৭টি উপজেলা পরিষদ নির্বাচনের বিপরীতে আওয়ামী লীগের মাত্র ১০৭টি ফরম বিক্রি হয়েছে।

আসন্ন উপজেলা নির্বাচন নিয়ে আওয়ামী লীগের নেতাকর্মী, সমর্থক ও শুভাকাঙ্খিরা এরই মাঝে কানাঘুষা শুরু করে দিয়েছে যে, প্রথম দিনে কেন এতো কম সংখ্যক মনোনয়ন ফরম বিক্রি হয়েছে। তাহলে কী সাধারণের মত আওয়ামী লীগ নেতাদেরও উপজেলা নির্বাচন নিয়ে আগ্রহের ঘাটতি রয়েছে। এমন প্রশ্ন তুলেছে বিরোধী রাজনৈতিক নেতারা। দলীয় সভাপতির রাজনৈতিক কার্যালয়ে অনেককেই বলতে শোনা গেছে গত নির্বাচনের (একাদশ জাতীয় সংসদ) প্রেক্ষাপটের আলোকে এমন অবস্থা হয়েছে।

একাদশ জাতীয় সংসদ নির্বাচন ও সংরক্ষিত নারী আসনে যে হারে মনোনয়ন ফরম বিক্রি হয়েছে, তার ছিটে ফোটাও লক্ষ্য করা যাচ্ছে না প্রথম ধাপের ৮৭ উপজেলা পরিষদের নির্বাচনে দলীয় মনোনয়ন ফরম সংগ্রহ করতে। এ থেকে সুস্পষ্ট বোঝা যাচ্ছে উপজেলা নির্বাচনে কোন জৌলুস তৈরি হয়নি খোদ ক্ষমতাসীন দলের প্রার্থীদের মাঝেও।

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের (৪ ফেব্রুয়ারি) দলীয় সভাপতির রাজনৈতিক কার্যালয়ে আনুষ্ঠানিক ভাবে মনোনয়ন ফরম বিক্রির উদ্বোধন করেণ। তিনি বলেন, উপজেলা পরিষদ নির্বাচনে যারা দলের প্রার্থী হবেন তাদেরকে অবশ্যই ত্যাগী, পরীক্ষিত ও কর্মীবান্ধব হতে হবে। এবার আর যে কাউকে মনোনয়ন দেয়া হবে না। আওয়ামী লীগ যদি ঐক্যবদ্ধ থাকে তবে বাংলাদেশের কোন রাজনৈতিক দলের ক্ষমতা নেই আমাদের পরাজিত করার। সকল ভেদাভেদ ভুলে ঐক্যবদ্ধ ভাবে নির্বাচন করতে হবে।

জানা গেছে, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে যারা দলীয় প্রার্থীর বিপক্ষে অবস্থান নিয়েছিল তাদের মনোনয়ন দিচ্ছে না ক্ষমতাসীন দল। বিশেষ করে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে যারা স্থানীয় সরকারে প্রতিনিধি অর্থাৎ চেয়ারম্যান ও মেয়র ছিলেন এবং দলীয় প্রার্থীর বিপক্ষে অবস্থান নিয়েছিল তাদের এবার উপজেলা নির্বাচন করা হচ্ছে না তা এক প্রকার নিশ্চিত। দলের দুঃসময়ে যারা বিতর্কিত ভূমিকা পালন করেছে তাদের আর সুযোগ দিতে ইচ্ছুক নয় ক্ষমতাসীন দলটি।

এ বিষয়ে জানা জানতে চাইলে আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক মাহবুব-উল-আলম হানিফ বলেন, একাদশ জাতীয় সংসদ নির্বাচন ছিল আমাদের জাতীয় জীবনের খুবই গুরুত্বপূর্ণ। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে যারা দলের প্রার্থীর বিরুদ্ধে অবস্থান নিয়েছিল, তাদেরকে এবার উপজেলা নির্বাচনে দল মনোনয়ন দিচ্ছে না। সৎ, ত্যগী ও বিতর্কমুক্তরাই এবার উপজেলা নির্বাচনে প্রার্থী হবেন। উপজেলা নির্বাচন হবে উৎসব মুখর পরিবেশে।

প্রথম দিন ফরম ক্রয় কম হওয়ার কারণ সম্পর্কে হানিফ বলেন, যাদের কাছে জেলার সভাপতি ও সাধারণ সম্পাদকের চিঠি রয়েছে তারাই দলীয় মনোনয়ন ফরম ক্রয় করতে পেরেছে। এ কারণে ফরম বিক্রি কম হয়েছে। অতএব উপজেলা নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থীদের মাঝে নির্বাচনী আমেজ নেই এটা বলার অবকাশ নেই।

বিডি২৪লাইভ/এসবি/এমআর

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: