‘রোহিঙ্গাদের নাগরিকত্ব দিয়েই মিয়ানমারকে ফিরিয়ে নিতে হবে’

প্রকাশিত: ০৫ ফেব্রুয়ারি ২০১৯, ০৮:৫৫ পিএম

হলিউডের তারকা অভিনেত্রী ও জাতিসংঘের শরণার্থী বিষয়ক কমিশনের (ইউএনএইচসিআর) বিশেষ দূত অ্যাঞ্জেলিনা জোলি বলেছেন, রোহিঙ্গাদের মিয়ানমারের নাগরিক হিসেবে বেঁচে থাকার অধিকার আছে। তা মিয়ানমারকে ফিরিয়ে দিতে হবে। বাংলাদেশ যা করেছে তা বিশ্বের জন্য অনুকরণীয় বলে জানান তিনি।

মঙ্গলবার (৫ ফেব্রুয়ারি) কক্সবাজারের বিভিন্ন রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন শেষে উখিয়ার কুতুপালংয়ের ক্যাম্প-৫ এ এক প্রেসব্রিফিংয়ে এ কথা বলেন হলিউডের এই অভিনেত্রী।

অ্যাঞ্জেলিনা জোলি বলেন, রোহিঙ্গাদের জোর করে মিয়ানমারে ফেরত পাঠানো ঠিক হবে না। কারণ তারা যদি নিরাপদ বোধ না করেন তবে বাংলাদেশ থেকে তাদের মিয়ানমারে পাঠানো উচিত নয়। রোহিঙ্গাদের নাগরিকত্ব ও অধিকার দিয়েই মিয়ানমারে ফিরিয়ে নিতে হবে।

তিনি আরও বলেন, বাংলাদেশে এসে রোহিঙ্গারা নিবন্ধিত হওয়ার সুযোগ পেয়েছে, যা তারা নিজের দেশ মিয়ানমারে পায়নি। রোহিঙ্গা শরণার্থী শিশুদের শিক্ষার বিষয়ে আন্তর্জাতিক সম্প্রদায়কে সহযোগিতার হাত বাড়িয়ে দেয়ার আহ্বান জানান অ্যাঞ্জেলিনা জোলি।

বাংলাদেশের প্রশংসা করে অ্যাঞ্জেলিনা জোলি বলেন, এতোগুলো মানুষকে আশ্রয় দিয়ে বাংলাদেশ সহমর্মিতার পরিচয় দিয়েছে।

এর আগে সকাল সাড়ে ১০টা থেকে দুপুর পর্যন্ত তিনি কুতুপালংয়ের ক্যাম্প-৪ এ অবস্থান করেন অ্যাঞ্জেলিনা জোলি।

বিডি২৪লাইভ/এসবি/টিএএফ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: