প্রজেক্ট ব্যবস্থাপনার জন্য সফটওয়্যার চালু করল বাউরেস

প্রকাশিত: ০৬ ফেব্রুয়ারি ২০১৯, ০৪:৩৯ এএম

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় রিসার্চ সিস্টেম (বাউরেস) বিভিন্ন প্রজেক্ট ব্যবস্থাপনায় সময়, শ্রম ও অর্থের অপচয় রোধ করতে ই-প্রজেক্ট ম্যানেজমেন্ট সফটওয়্যার চালু করেছে।

মঙ্গলবার সকাল সাড়ে ১১ টার দিকে বিশ্ববিদ্যালয়ের সৈয়দ নজরুল ইসলাম সম্মেলন ভবনে ওই সফটওয়্যারের উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করে বাউরেস। 
 
জানা যায়, ১৯৮৪ সাল থেকে এখন পর্যন্ত প্রায় ২৩৫০ টি গবেষণা প্রকল্পের কাজ সমাপ্ত করেছে বাউরেস। বর্তমানে ৫৬০ টি গবেষণা প্রকল্প চলমান রয়েছে। প্রতিটি গবেষণা প্রকল্পের বিল প্রসেসিং, মনিটরিং, মূল্যায়ন প্রভৃতি কাজ সম্পন্ন করতে দুই মাসেরও বেশি সময় লেগে যায়।

কিন্তু নতুন সফটওয়্যার চালু করার ফলে একসাথে অনেকগুলো গবেষণা প্রকল্প ব্যবস্থাপনা করা সম্ভব হবে। এছাড়াও সময়, শ্রম ও অর্থের অপচয় কমবে বলে জানান বাউরেসের পরিচালক অধ্যাপক ড. এম এ এম ইয়াহিয়া খন্দকার।

উদ্বোধনী অনুষ্ঠানে বাউরেসের পরিচালক অধ্যাপক ড. এম এ এম ইয়াহিয়া খন্দকারের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আলী আকবর। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. জসিমউদ্দিন খান ও বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের জীববিজ্ঞান বিভাগের পিয়ার রিভিউ কমিটির আহ্বায়ক ড. সৈয়দ সাখাওয়াত হোসেন।

বিডি২৪লাইভ/এজে

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: