অক্ষম কারাবন্দিদের ‘কনসিডার’ করার নির্দেশ প্রধানমন্ত্রীর 

প্রকাশিত: ০৭ ফেব্রুয়ারি ২০১৯, ০৩:৪৮ পিএম

প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্দেশ দিয়েছেন, যারা অচল হয়ে গেছে, দীর্ঘদিন জেলে আছেন তাদের কনসিডার করার জন্য আইডেন্টিফাই করে রিলিজ দেওয়া যায় কিনা। তার ব্যবস্থা করার জন্য বলেছেন।

আজ বৃহস্পতিবার (৭ জানুয়ারি) দুপুরে সচিবালয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন উপলক্ষে সার্বিক শৃঙ্খলা আনুষাঙ্গিক বিষয়ে সভা শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল এ কথা বলেন।

জাহালমের মতো এমন কত সংখ্যক ঘটনা আছে জানতে চাইলে তিনি বলেন, এ সংক্রান্ত আমাদের একটি সংস্থা আছে, যারা কেউ এভাবে ভিকটিম থাকলে সনাক্ত করার চেষ্টা করে। তবে এ ঘটনার জন্য কে দায়ী সেটি খতিয়ে দেখা হচ্ছে। দায়ীকে অনুসন্ধান করে বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

গত কয়কদিনে ৯ জনের মতো মানুষ সীমান্তে নিহত হয়েছে সাংবাদিকদের এমন এক প্রশ্নের জবাবে তিনি বলেন, সীমান্তে যাতে এ ধরনের হত্যাকাণ্ড না হয় এবং বিএসএফ কেন এ হত্যাকাণ্ড চালাচ্ছে সে বিষয়ে আমাদের বিজিবি আলোচনা করছে। গত কয়েক বছর সীমান্তে ‘জিরো কিলিং’ এর যে বিষয়টি সেটি বিরাজমান ছিল। কিন্তু নতুন করে কেন এ সমস্যা হচ্ছে সেটি নিয়ে আরও উচ্চ পর্যায়ের আলোচনা হবে। এ কিলিং যাতে আর না হয় সেটি নিয়েই আলোচনা করব।

নতুন করে রোহিঙ্গা আসছে সে বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, বিজিবি জানিয়েছে বর্ডারে সব রকম প্রস্তুতি রয়েছে। মিয়ানমারের সঙ্গে আমাদের কিছু দুর্গম এলাকা রয়েছে। সেখানে আমাদের বিজিবি সতর্ক অবস্থানে আছে। যেভাবে আমরা শুনছি, তেমন আসেনি। যারাই আসুক, তাদের আসা বন্ধের উদ্যোগ নিয়েছি।

২১শে ফেব্রুয়ারিতে সবার নিরাপত্তা নিশ্চিতের বিষয়ে ব্যবস্থা নেয়া হয়েছে জানিয়ে মন্ত্রী বলেন, আমরা বিগত কয়েক বছর ধারাবাহিকভাবে নিরাপত্তার ব্যবস্থা করতে পেরেছি। শহীদ মিনারের দায়িত্ব ঢাবি গ্রহণ করে, তাদের নিরাপত্তার জন্য আমাদের বাহিনী কাজ করে। এবার বিএনসিসির পাঁচশ’ সদস্য সেখানে থাকবে। নিরাপত্তার জন্য পুলিশ-র‌্যাব, গোয়েন্দা এবং প্রয়োজনে বিজিবি-আনসার কাজ করবে। কোন হকার বা অস্থায়ী দোকান বসা যাবে না। পুরো এলাকা সিটিভি ক্যামেরার আওতায় আনা হবে।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, সেদিন সাদা পোশাকধারী পুলিশও নিয়োজিত থাকবে। দেশি-বিদেশি যারাই আসবে প্রতিবারের মতো এবারও তাদের নিরাপত্তার ব্যবস্থা নেওয়া হচ্ছে। কিছু কিছু স্থানে খোড়াখুড়ি চলছে এবং বইমেলাও চলছে, সব মিলিয়ে একটি ট্রাফিক ব্যবস্থা আমরা করব, সেজন্য রোডম্যাপ তৈরি করব। সারা বাংলাদেশে নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করা হবে। সবাই যাতে নির্বিঘ্নে দিবসটি উদযাপন করতো পারে। স্বরস্বতি পূজার সময়ও নিশ্চিদ্র নিরাপত্তা নিশ্চিত করা হবে বলেও জানান তিনি।

বিডি২৪লাইভ/এসএইচআর/টিএএফ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: