একাদশ সাজাতে বিপাকে বাংলাদেশ দল

প্রকাশিত: ০৭ ফেব্রুয়ারি ২০১৯, ০৪:০৯ পিএম

বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) কারণে কিউইদের বিপক্ষে প্রস্তুতি ম্যাচের জন্য এগারো সদস্যের দল সাজাতে রীতিমত বিপাকে পরেছে বাংলাদেশ দল। মুখোমুখি অবস্থানে বিপিএল ও নিউজিল্যান্ড সফর। তাই টেস্ট স্কোয়াডের সদস্যদের নিউজিল্যান্ড পাঠানোর চিন্তা ভাবনা করছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

টাইগার কোচ স্টিভ রোডস, ম্যানেজার খালেদ মাসুদ পাইলটের সাথে আট ক্রিকেটারের একটি বহর বুধবার (৬ ফেব্রুয়ারি) নিউজিল্যান্ডের উদ্দেশে ঢাকা ত্যাগ করেন। আগামী ১০ ফেব্রুয়ারি প্রস্তুতি ম্যাচের আগে তারা সেখানে পৌঁছালেও ওয়ানডে স্কোয়াডের বেশ কয়েকজন সদস্য পৌঁছাতে পারছেন না বিপিএলের ফাইনালের কারণে।

কিন্তু প্রস্তুতি ম্যাচের আগে নিউজিল্যান্ডে যথেষ্ট ক্রিকেটার থাকবে বলে আশ্বাস দেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) ক্রিকেট পরিচালনা প্রধান আকরাম খান। তিনি বলেন, ‘আমরা একটা ব্যবস্থা করার চেষ্টা করছি। প্রস্তুতি ম্যাচের আগে যথেষ্ট খেলোয়াড় সেখানে থাকবে।’

এদিকে ওয়ানডে স্কোয়াডের বাকি সাত জন ক্রিকেটার যাওয়ার কথা দুই ভাগে, কিন্তু সেটা নির্ভর করছিল রংপুর রাইডার্স এবং ঢাকা ডায়নামাইটসের ম্যাচের উপর।

বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) থেকে বাদ পড়া রংপুরের তিন ক্রিকেটার মাশরাফি বিন মর্তুজা, মোহাম্মদ মিঠুন এবং শফিউল ইসলামের বৃহস্পতিবার (৭ ফেব্রুয়ারি) যাওয়ার কথা থাকলেও হঠাৎ তাদের বিমানের টিকেট ব্যবস্থা হয়নি। তাই মাশরাফি যাচ্ছেন বিপিএল ফাইনালের দুই দলের চার ক্রিকেটার সাকিব আল হাসান, তামিম ইকবাল, রুবেল হোসেন এবং মোহাম্মদ সাইফউদ্দিনের সাথে আগামী শনিবার (৯ ফেব্রুয়ারি)। তাই প্রস্তুতি ম্যাচের জন্য একাদশ মিলাতে মিঠুন, শফিউলের সাথে টেস্ট দলের কয়েকজন ক্রিকেটারদের পাঠানোর পরিকল্পনায় আছে বোর্ড।

প্রস্তুতি ম্যাচের জন্য একাদশ সাজানো প্রসঙ্গে টাইগার কাপ্তান মাশরাফি বিন মর্তুজা বলেন, ‘আমাদের আসলে টিকিট যাদের যাদের পাওয়া যাচ্ছে আগের থেকে, বাংলাদেশ বিমান বা যেভাবেই হোক, যা পাচ্ছে সেটা দিয়ে চলে যেতে হচ্ছে। সর্বোচ্চ চেষ্টা করা হচ্ছে যেন ১২-১৩ জন খেলোয়াড় অন্তত থাকে। স্কোয়াডে ১৬ জন আছে, এর মধ্যে ফাইনাল খেলবে ৪-৫ জন। চেষ্টা করা হচ্ছে ওখান থেকে কাউকে নিয়ে খেলা যায় কিনা। নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ড থেকে কোনো সাহায্য নেওয়া যায় কিনা। অন্তত যারা আছে তারা যেন অনুশীলন ম্যাচটা ঠিক মতো খেলতে পারে।’

‘বিশেষ করে আমাদের ব্যাটসম্যানরা ব্যাটিং করা এবং বোলাররা বোলিং করার সুযোগ পেলে ভালো হবে। যদিও এটা আদর্শ না আমাদের জন্য। বাংলাদেশেও সিরিজটা হলে একটা কথা ছিল। যেহেতু নিউজিল্যান্ডে আমাদের জন্য সঠিক যে প্রস্তুতি সেটা হয়তো হবে না। কিন্তু কিছু করার নেই। ১০ তারিখ রাতে গিয়ে পৌঁছাবো। চেষ্টা করবো দুই দিনে যতটা মানিয়ে নেয়া যায় এবং সেরা খেলাটা খেলতে চাই।’

আগামী ১৩ ফেব্রুয়ারি থেকে শুরু হবে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ। এর আগে ১০ তারিখের প্রস্তুতি ম্যাচ নিয়ে কঠিন সমস্যায় বিসিবি।

বিডি২৪লাইভ/টিএএফ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: