বাংলাদেশে ৩৬% মোবাইল ম্যালওয়্যার ভাইরাসে আক্রান্ত

১০ ফেব্রুয়ারি ২০১৯ , ০৭:৪৪:৩১

ছবি: ইন্টারনেট

সাইবার নিরাপত্তায় সবচেয়ে ঝুঁকিপূর্ণ রাষ্ট্রগুলোর মধ্যে একটি বাংলাদেশ। বৃটেনভিত্তিক গবেষণা সংস্থা কমপারিটেকের প্রকাশিত সাম্প্রতিক গবেষণা থেকে ভয়াবহ এই তথ্য বেড়িয়ে এসেছে। বিশ্বের মোট ৬০ টি দেশের সাইবার নিরাপত্তা নিয়ে গবেষণা করে সংস্থাটি একটি তালিকা প্রকাশ করে। সেখানে বাংলাদেশ রয়েছে শেষের দিক থেকে অর্থাৎ সবচেয়ে ঝুঁকিপূর্ণ দেশগুলোর মধ্যে ৬ নম্বর অবস্থানে। শুধুমাত্র উজবেকিস্তান, তানজানিয়া, ভিয়েতনাম, ইন্দোনেশিয়া ও আলজেরিয়া রয়েছে বাংলাদেশের পেছনে। 

কমপারিটেকের প্রকাশিত তালিকায় বাংলাদেশের স্কোর ৪৭.২১। সর্বাধিক ঝুঁকিতে থাকা আলজেরিয়ার স্কোর ৫৫.৭৫। তালিকাটি তৈরিতে সংস্থাটি ম্যালওয়্যারের আক্রমণ, সাইবার নিরাপত্তা প্রস্তুতি, হালনাগাদ সাইবার নিরাপত্তা সংক্রান্ত আইনের ওপর জোর দিয়েছে।

এতে দেখা গেছে, বাংলাদেশের মোট মোবাইলের ৩৫.৯১ ও ক¤িপউটারের ১৯.৭ শতাংশ ম্যালওয়্যার বা ক্ষতিকর প্রোগ্রামে আক্রান্ত। গবেষণা থেকে সংস্থাটি জানতে পারে যে, বাংলাদেশে মোট ম্যালওয়্যার আক্রমণের ১.৩ শতাংশই আর্থিক খাতে হয়। সেখানে প্রতিবেশী রাষ্ট্র ভারত, এমনকি পাকিস্তানও বাংলাদেশের থেকে তুলনামূলক কম ঝুঁকিতে রয়েছে।

তালিকায় ৪৭.১০ পয়েন্ট নিয়ে বাংলাদেশের চেয়ে একধাপ এগিয়ে পাকিস্তান। অপরদিকে ৩৯.৩০ পয়েন্ট নিয়ে ভারতের অবস্থান ১৫ তম। তালিকায় ৮.৮ পয়েন্ট নিয়ে সবার থেকে এগিয়ে আছে জাপান। দ্বিতীয় ও তৃতীয় স্থানে যথাক্রমে রয়েছে ফ্রান্স ও কানাডা। এছাড়া তালিকার প্রথম দশে জায়গা করে নিয়েছে, ডেনমার্ক, যুক্তরাষ্ট্র, আয়ারল্যান্ড, সুইডেন, বৃটেন, নেদারল্যান্ডস, সিঙ্গাপুর ও অস্ট্রেলিয়া। 

বিডি২৪লাইভ/এএস

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: